‘টু স্টেটস’ খ্যাত বলিউড অভিনেতা ও চিত্রনাট্যকার শিব কুমার সুব্রামানিয়াম আর নেই। রোববার (১০ এপ্রিল) রাতে তার মৃত্যু হয়েছে।

শিব কুমারের বন্ধু অভিনেতা আয়েশা রাজা তার মৃত্যুর বিষয়টি জানিয়েছেন। সামাজিক মাধ্যমে তিনি লেখেন, ‘আর কী বলব আমার বন্ধু…শান্তিতে ঘুমিও, সব যন্ত্রণা থেকে মুক্তি পেলে’।

শিব কুমার সুব্রামানিয়াম মৃত্যুর কারণ এখনো জানা যায়নি। পরিচালক বীণা সারওয়ার জানান, দুইমাস আগে ১৬ বছর বয়সে ব্রেন টিউমারে আক্রান্ত হয়ে মারা যায় শিব কুমার সুব্রহ্মণ্যমের একমাত্র সন্তান দিব্যা। হয়তো সেই শোকেই তিনি ভেঙে পড়েছিলেন।

গত তিন দশক হিন্দি সিনেমা ও টেলিভিশন ইন্ডাস্ট্রিতে কাজ করেছেন শিব কুমার সুব্রামানিয়াম। বড় পর্দায় তার যাত্রা শুরু ১৯৮৯ সালে। বিধু বিনোদ চোপড়া পরিচালিত ‘পারিন্দা’ দিয়ে তার অভিষেক। অভিনয় করার পাশাপাশি এই সিনেমার চিত্রনাট্যও লিখেছিলেন তিনি।  

বলিউডের আলোচিত সিনেমা ‘টু স্টেটস’-এ আলিয়া ভাটের বাবার চরিত্রে অভিনয় করে দর্শক-সমালোচকদের নজর কেড়েছিলেন শিব কুমার সুব্রামানিয়াম। রানী মুখার্জীর ‘হিচকি’ সিনেমাতেও গুরুত্বপূর্ণ চরিত্রে দেখা গেছে এই অভিনেতাকে।

‘পারিন্দা’ ছাড়াও ‘১৯৪২: এ লাভ স্টোরি’, ‘হাজারো খাইয়েশে এয়সি’, ‘তিন পত্তি’, ‘প্রহার’-এর মতো কিছু কালজয়ী হিন্দি সিনেমার চিত্রনাট্যকার হিসাবেও কাজ করেছিলেন শিব কুমার। সর্বশেষ ‘মীনাক্ষী সুন্দরেশ্বর’ সিনেমায় দেখা গিয়েছিল তাকে।

সোমবার (১১ এপ্রিল) মুম্বাইয়ের মোক্ষধাম হিন্দু শ্মশানে এই তারকার শেষকৃত্য সম্পন্ন হবে।