আচমকা বিষাদ নেমে এলো ভারতীয় সংগীতে। মারা গেছেন বলিউডের জনপ্রিয় গায়ক কৃষ্ণকুমার কুন্নাথ তথা কেকে। মঙ্গলবার (৩১ মে) কলকাতার নজরুল মঞ্চে গান গাওয়ার সময় অসুস্থ হয়ে পড়েন তিনি। এরপর হাসপাতালে নেওয়া হলে চিকিৎসক জানায়, না ফেরার দেশে চলে গেছেন গায়ক।

এদিকে যে কনসার্টে শেষবার গেয়েছেন কেকে, যেখানে তিনি অসুস্থ হয়ে পড়েন, সেই কনসার্টের ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে গেছে। বিভিন্ন পেজ, গ্রুপে ছড়িয়ে পড়েছে কনসার্টের একাধিক ভিডিও ক্লিপ।  

বিশেষ এই কনসার্টে টানা দুই ঘণ্টারও বেশি সময় পারফর্ম করেছিলেন কেকে। ভাইরাল হওয়া ভিডিওতে দেখা গেছে, মিষ্টি হাসিতে মন খুলে গাইছেন ‘হাম রাহে ইয়া না রাহে কাল’ গানটি। গানের মাধ্যমে যেন নিজেরই চলে যাওয়ার ইঙ্গিত দিচ্ছিলেন গায়ক। কিন্তু সেই ইঙ্গিত বোঝার ক্ষমতা তো কারোর নেই!

নজরুল মঞ্চের সেই কনসার্টে চরম অব্যবস্থাপনার অভিযোগ উঠছে। ধারণক্ষমতার চেয়ে দ্বিগুণ দর্শক প্রবেশ করিয়েছিলেন আয়োজকরা। আবার অডিটোরিয়ামের এসিগুলো ছিল বন্ধ। ফলে হাজার হাজার মানুষের সমাগম ও মঞ্চের আলোকসজ্জার তাপে অস্বস্তিতে পড়েন কেকে। বারবার তিনি রুমাল দিয়ে ঘাম মুছছিলেন। এমনকি আয়োজকদের বলেছিলেন, স্পটলাইটগুলো যেন নিভিয়ে দেয়।

কিন্তু কে শোনে কার কথা! ওই পরিবেশেই একের পর এক গান গাইতে হয়েছে কেকে’কে। এক পর্যায়ে অসুস্থ হয়ে পড়েন গায়ক। মঙ্গলবার রাত ৯টার দিকে তাকে হাসপাতালে নেওয়া হয়। ততক্ষণে তিনি ত্যাগ করেছেন পৃথিবীর মায়া।

উল্লেখ্য, বলিউডের অসংখ্য জনপ্রিয় গানের গায়ক কেকে। তার কণ্ঠে ‘তাড়াপ তাড়াপ কে’, ‘দিল ইবাদাত’, ‘আঁখো মে তেরি’, ‘জারা সা’, ‘তু যো মিলা’র মতো গান হয়েছে কালজয়ী।

কেআই/আরআইজে