বলিউডের জনপ্রিয় গায়ক কেকে’র মৃত্যুর বিষাদ ছুঁয়ে গেছে বাংলাদেশকেও। এ দেশের মানুষের কাছেও দারুণ প্রিয় ছিলেন তিনি। এমনকি বাংলা গানের অনেক শিল্পীর কাছেও প্রিয় নাম কেকে। তাই তার আকস্মিক প্রয়াণে মন ভার হয়ে আছে সবার।

কেকে’র মৃত্যুতে দুঃখ পাওয়া শিল্পীদের মধ্যে আছেন নন্দিত গায়িকা কনকচাঁপাও। তিনি নিজেই জানিয়েছেন সে কথা। সোশ্যাল মিডিয়ায় পোস্ট দিয়ে দুঃখপ্রকাশ করেছেন বাংলা সিনেমার গানের অবিস্মরণীয় এই শিল্পী।

কনকচাঁপা লিখেছেন, “সম্প্রতি প্রয়াত জনপ্রিয় গায়ক ‘কেকে’র জন্য মন অনেক খারাপ। তাকে কখনো দেখিনি তবুও। তিনি যত জনপ্রিয় ছিলেন, তার চেয়ে তার গান আরও জনপ্রিয় ছিল। মৃত্যু ওনাকে আরও অমর করে দিলো। দুঃখ যে তার অমরত্ব, তিনি নিজে দেখে যেতে পারলেন না।”

এদিকে সম্প্রতি কেকে’কে নিয়ে বিতর্কিত মন্তব্য করেছেন পশ্চিমবঙ্গের জনপ্রিয় শিল্পী রূপঙ্কর বাগচী। সেটা নিয়ে অনেকের মতো কনকচাঁপাও হতাশ হয়েছেন। গায়িকা লিখেছেন, “একজন ‘কেকে’র মৃত্যুতে যত কষ্ট পেয়েছি, তার চেয়ে আরও কষ্ট পেলাম আরেকজন শিল্পীর খুব নীচমনের মানসিকতা আচমকা প্রকাশ পাওয়ায়। শিল্পী ছোট হোক বড় হোক, শিল্পী হবে শিল্পীর মতো। মাথায় রাজমুকুট না থাকলেও মন থাকবে একজন রাজার মতো উদার, পরিচ্ছন্ন, হিংসা বিবর্জিত। আমি ওনার হিংসাত্মক বয়ান শুনে স্তম্ভিত।’’

কনকচাঁপার স্ট্যাটাস

রূপঙ্করের নাম উল্লেখ না করে কনকচাঁপা লিখেছেন, ‘এই গড়পড়তা মাপের শিল্পীর গান আগে শুনেছি কিন্তু এখন আর তাকে সহ্যই হবে না। শিল্পীদের অনেক ট্যালেন্ট হতে হয়। আর ট্যালেন্ট একজন মানুষ কখনো বলে না যে, আমি খুবই ট্যালেন্ট, আমি ওর চেয়ে ভালো গাই! উনি আসলে বড় হতে গিয়ে ছোট, মানে এতো ছোট হয়ে গেলেন, যা ওনার ভাবনার বাইরে। এটা ওনার ব্যাপার; কিন্তু আপত্তির জায়গাটা হলো, একজন শিল্পীর অবক্ষয়ে আসলে সব শিল্পীর অপমান!’

উল্লেখ্য, গত ৩১ মে কলকাতার নজরুল মঞ্চে কনসার্টে গান গাওয়ার সময় অসুস্থ হয়ে পড়েন কেকে। এরপর হোটেলে ফিরে যান। অবস্থার অবনতি হলে তাকে হাসপাতালে নেওয়া হয়। কিন্তু ততক্ষণে তিনি বিদায় নেন পৃথিবী থেকে।

কেআই