আজ (১১ অক্টোবর) বলিউড শাহেন শাহ অমিতাভ বচ্চনের জন্মদিন। এদিন ৮০ বছরে পা রেখেছেন তিনি। যার মধ্যে ৫৩ বছরই কেটেছে রুপালি জগতে। প্রজন্ম থেকে প্রজন্মে অভিনয়ের সুবাস ছড়িয়ে দিয়েছেন ভারতীয় সিনেমার সর্বকালের সেরা এই সুপারস্টার। বর্ণিল এই জীবনে নানান ঘটনারও সাক্ষী হয়েছেন তিনি। ‘বিগ বি’র জীবনে তেমনই ১০ অজানা তথ্য নিয়ে এই আয়োজন-

১. ভারতীয় সিনেমায় সবচেয়ে বেশি ‘ডাবল রোল’-এ অভিনয় করেছেন অমিতাভ বচ্চন।

২. তার প্রকৃত পদবী শ্রীবাস্তব। কিন্তু পরে তিনি তার বাবা হরিবংশ রাই বচ্চনের নামের শেষ অংশ ‘বচ্চন’টিকে নিজের পদবী হিসাবে গ্রহণ করেন।

৩. ‘খুদা গাওয়া’ সিনেমার শুটিংয়ের সময় আফগানিস্তানের প্রেসিডেন্ট অমিতাভকে দেশের বিমান বাহিনী দিয়ে নিরাপত্তার ব্যবস্থা করেন। কোনও ভারতীয় অভিনেতার সঙ্গে এমন কিছু ঘটেনি।

৪. একটি মাত্র সাদা-কালো সিনমায় অভিনয় করেছেন অমিতাভ বচ্চন। যেটির নাম ‘সাত হিন্দুস্তানি’।

৫. বিরল শারীরিক বৈশিষ্ট্য আছে তার। তিনি দু’হাতেই সাবলীলভাবে লিখতে পারেন।

৬. টানা ১২টি সিনেমা ফ্লপ হয়েছিল অমিতাভ বচ্চনের। তার পরেই ‘জঞ্জির’ সুপারহিট। অনেকে বলেন, ওই সিনেমা ফ্লপ হলে হয়তো তার ক্যারিয়ার শেষ হয়ে যেত।

৭. ছোটবেলায় ইঞ্জিনিয়ার হতে চেয়েছিলেন অমিতাভ। পরে ভেবেছিলেন বিমান বাহিনীর সঙ্গে যুক্ত হবেন। কিন্তু হয়ে যান বলিউডের কিংবদন্তি অভিনেতা।

৮. প্রথম সিনেমায় অভিনয় করেননি তিনি। শুধু ভাষ্য দিয়েছিলেন। সিনেমাটির পরিচালক ছিলেন মৃণাল সেন। নাম ‘ভূবন সোম’।

৯. একই নামের দু’টি সিনেমায় অভিনয় করেছেন অমিতাভ। নাম এক হলেও সিনেমা দুটির মধ্যে কোনও মিলই নেই। নাম ‘দিওয়ার’। এগুলো মুক্তি পায় ১৯৭৫ ও ২০০৪ সালে।

১০. এশিয়ার প্রথম মানুষ হিসাবে অমিতাভ বচ্চনের মূর্তি মাদাম তুসোর মিউজিয়ামে জায়গা পায়। 

সূত্র : হিন্দুস্তান টাইমস

আরআইজে