করোনা অতিমারির সময় থেকেই ‘স্বজনপ্রীতি’ শব্দটা ব্যাপকভাবে আলোচিত হয় বলিউডে। তারকা সন্তানদের ফেলা হয় নিশানায়। এ তালিকায় শ্রীদেবী-বনি কাপুরের কন্যা জাহ্নবী কাপুরের নাম আছে শীর্ষে। বারবার ‘স্বজনপ্রীতি’র এই খোঁটা শুনতে শুনতে ত্যক্ত-বিরক্ত ‘ধড়ক’ অভিনেত্রী নিজেও।

আগামী মাসে মুক্তি পাবে জাহ্নবীর নুতন সিনেমা ‘মিলি’। সারভাইভ্যাল থ্রিলার এই সিনেমাটির প্রযোজনায় আছেন তার বাবা বনি কাপুর। বাবা প্রযোজিত সিনেমাতে অভিনয়, তাই জাহ্নবীকে ঘিরে স্বজনপ্রীতির বিতর্ক আবারও চাউর হয়েছে।

সম্প্রতি দেওয়া এক সাক্ষাৎকারে এ প্রসঙ্গে কথা বলেছেন অভিনেত্রী, ‘শুরুর দিনে সিনেমাগুলোর ক্ষেত্রে হয়তো বিষয়টি (স্বজনপ্রীতি) সত্যি, চলচ্চিত্র পরিবারের মেয়ে হওয়ায় সুযোগ পাওয়া সহজ হয়েছে। কিন্তু এখন যে সিনেমাগুলোয় সুযোগ পাচ্ছি, সেটা নিজের দক্ষতার জোরে। আমার প্রতিভা দেখেই পরিচালক-প্রযোজকেরা আস্থা রাখছেন।’

‘মিলি’ সিনেমায় জাহ্নবী কাপুর

বারবার স্বজনপ্রীতির বিতর্ক নিয়ে প্রশ্ন শুনতে বিরক্ত জাহ্নবী আরও বলেন, ‘শ্রীদেবী-বনি কাপুরের মেয়ে হিসেবে সুযোগ পেয়েছি— প্রথম সিনেমার ক্ষেত্রে এটা মানুষ বলতে পারে, হয়তো দ্বিতীয়টার ক্ষেত্রেও। কিন্তু তারা কি আমার এখনকার কাজ দেখেছে? এখন যেসব কাজে সুযোগ পাচ্ছি, সেটা নিজের যোগ্যতাতেই।’

প্রসঙ্গত, জাহ্নবীর নতুন সিনেমা ‘মিলি’ মালায়ালাম ‘হেলেন’-এর হিন্দি রিমেক। মাথুকুট্টি জেভিয়ার পরিচালিত সিনেমাটি মুক্তি পাবে আগামী ৪ নভেম্বর। এ ছাড়া জাহ্নবীর হাতে রয়েছে আরও কয়েকটি সিনেমা। এরমধ্যে বরুণ ধাওয়ানের সঙ্গে ‘বাওয়াল’-এর শুটিং শেষ। রাজকুমার রাওয়ের সঙ্গে ‘মিসেস মাহি’তেও আছেন অভিনেত্রী।

কেএইচটি/আরআইজে