শিল্পের কোনো সীমাবদ্ধতা নেই। কাঁটাতার আটকাতে পারে না কোনো শিল্পীকে— এমনটাই অভিমত বলিউড অভিনেতা রণবীর কাপুরের। সম্প্রতি রেড সি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে যোগ দেন অভিনেতা। সেখানেই এক প্রশ্নের উত্তরে এমনটা জানান তিনি।

রণবীর জানান, পাকিস্তানি ছবিতে কাজ করার বিষয়ে তার কোনো সমস্যা নেই। সুযোগ পেলে নিশ্চয় কাজ করবেন। সৌদি আরবের জেদ্দায় অনুষ্ঠিত হওয়া এই উৎসবে গিয়ে অভিনেতা তার ১৫ বছরের ক্যারিয়ারের বিষয়ে নানান তথ্য ভাগ করে নেন।

রেড সি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে তাকে ভ্যারাইটি আন্তর্জাতিক ভ্যানগার্ড অ্যাক্টর অ্যাওয়ার্ড দিয়ে সম্মান জানানো হয়। দর্শকদের সঙ্গে আলোচনার একটি প্যানেলে উপস্থিত ছিলেন অভিনেতা। তাকে সেখানেই প্রশ্ন করা হয় যে তিনি অন্যকোনো ইন্ডাস্ট্রি থেকে কাজ করার অফার পেলে করবেন কিনা?

প্রশ্নটা আসে দর্শকের আসন থেকে এক পাকিস্তানি চলচ্চিত্র নির্মাতার পক্ষ থেকে। রণবীরকে জিজ্ঞেস করা হয়, অন্যকোনো ফিল্ম ইন্ডাস্ট্রি থেকে কাজ করার প্রস্তাব পেলে আপনি কি সেটা করবেন? উত্তরে তিনি জানান যে, গত ছয় বছর ধরে কোনো পাকিস্তানি অভিনেতা ভারতীয় ছবিতে কাজ করতে পারছেন না। এবং উল্টোটাও। এটা এখন নিষিদ্ধ।

এবার সেই সিনেমা নির্মাতা পাল্টা প্রশ্ন ছুড়ে দেন, ‘এখন তো আমাদের কাছে সৌদি আরবের মতো প্ল্যাটফর্ম আছে যেখানে আমরা যৌথভাবে ছবি করতে পারি। আমি চাই আপনি আমার একটা ছবিতে কাজ করুন। আপনি কি রাজি হবেন আমার পাকিস্তানি দলের সঙ্গে মিলে সৌদি আরবে কাজ করতে?’

রণবীর তাতে সম্মতি জানান। তিনি বলেন, ‘কেন নয়, নিশ্চয় করব স্যার। আমি মনে করি শিল্পীদের কখনোই কোনো কাঁটাতার আটকে রাখতে পারে না। তাদের জন্য কাঁটাতার নয়। আমি ভালোবেসে কাজটা করব। অবশ্যই করব।’ একই সঙ্গে তিনি ‘দ্য লেজেন্ড অব মৌলা জাট’ ছবির জন্য পাকিস্তানি ফিল্ম ইন্ডাস্ট্রিকে শুভেচ্ছা জানান।

প্রসঙ্গত, পাকিস্তানি ছবি ‘দ্য লেজেন্ড অব মৌলা জাট’ ছবিতে ফাওয়াদ খান এবং মাহিরা খানকে অভিনয় করতে দেখা গিয়েছে। ছবিটি গত অক্টোবর মাসে মুক্তি পেয়েছে। উল্লিখিত দুই অভিনেতাই এক সময় বলিউডে অভিনয় করেছেন। মাহিরা খানকে শাহরুখের সঙ্গে ‘রইস’ ছবিতে দেখা গিয়েছিল। অন্যদিকে ফাওয়াদ খান ‘কাপুর অ্যান্ড সন্স’ ছবিতে অভিনয় করেছিলেন।

সূত্র : হিন্দুস্তান টাইমস

কেএইচটি