কিছুদিন আগে ‘আরআরআর’ ছবির জন্য নিউ ইয়র্ক ফিল্ম ক্রিটিক্স সার্কেল অ্যাওয়ার্ডে সেরা পরিচালকের খেতাব অর্জন করেন পরিচালক এস এস রাজামৌলি। এবার বিশ্বের অন্যতম সম্মানজনক চলচ্চিত্র ও টেলিভিশন পুরস্কার ৮০তম গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ডসে সেরা মৌলিক গানের পুরস্কার জিতল এই সিনেমার ‘নাটু নাটু’ গানটি।

শ্রেষ্ঠত্বের লড়াইয়ে গানটিকে প্রতিযোগিতা করতে হয়েছিল টেলর সুইফটের কণ্ঠে ‘ক্যারোলিনা’, লেডি গাগার কণ্ঠে ‘টপ গান: ম্যাভেরিক’ ছবির ‘হোল্ড মাই হ্যান্ড’, ‘ব্ল্যাক প্যান্থার: ওয়াকান্ডা ফরএভার’ ছবির ‘লিফট মি আপ’ গানগুলোর সঙ্গে। কিন্তু শেষমেশ এম এম কিরাবাণী, কালা ভৈরব এবং রাহুল সিপলিগুঞ্জের কণ্ঠে ‘নাটু নাটু’ গানটি সকলের মনে ধরেছে।

অনুষ্ঠানে মঞ্চে পুরস্কার নিতে ওঠেন ছবির সংগীত পরিচালক এম এম কিরাবাণী। তিনি বলেন, ‘এই পুরস্কার আমার ভাই এস এস রাজামৌলির। পাশাপাশি এই গানে অবিশ্বাস্য এনার্জি নিয়ে নাচার জন্য রাম চরণ এবং জুনিয়র এনটিআরকে ধন্যবাদ।’

গোল্ডেন গ্লোবস পুরস্কারে সংগীতের পাশাপাশি সেরা বিদেশি ভাষার ছবির বিভাগেও মনোনীত হয়েছিল ‘আরআরআর’। কিন্তু পুরস্কার রয়ে গেছে অধরা। এই বিভাগে সেরার খেতাব পেয়েছে ‘আর্জেন্টিনা, ১৯৮৫’ ছবিটি।

প্রসঙ্গত, প্রায় দশ বছর আগে ‘স্লামডগ মিলিয়নিয়া’র ছবির জন্য ভারতে গোল্ডেন গ্লোবস অ্যাওয়ার্ড এসেছিল। ড্যানি বয়েলের এই ছবির জন্য এ আর রহমান সেরা মৌলিক গান বিভাগে পুরস্কার জিতেছিলেন। এর আগে ১৯৫৭ সালে ভি শান্তারামের ‘দো আঁখে বার হাত’ ছবি প্রথম এই পুরস্কার পেয়েছিল।