বলিউডে করোনা মহামারির পর থেকে বক্স অফিসের সাফল্য হাতেগোনা। প্রায় নেই বললেও চলে। ফিকে হয়ে আসা সেই বলিউডপ্রীতি দর্শকের মনে জাগিয়ে তুলেছেন চার বছর পর বড় পর্দায় ফিরে আসা শাহরুখ। তার অভিনীত ‘পাঠান’ সিনেমার প্রথম দিনের রোজগার থেকেই তা পরিষ্কার।

মুক্তির প্রথম দিনে দেশের বক্স অফিসে প্রায় ৫৫ কোটি টাকার ব্যবসা করেছিল পাঠান। শাহরুখের সিনেমা নিয়ে দর্শকদের উন্মাদনায় ইঙ্গিত মিলেছিল, দ্বিতীয় দিনে ১০০ কোটি ছুঁয়ে ফেলতে পারে এটি।

তবে প্রত্যাশার মাত্রা অনেক আগেই ছাড়িয়ে গিয়েছে পাঠান। মুক্তির দ্বিতীয় দিনে ৭০ কোটি টাকার ব্যবসা করেছে সিনেমাটি। একে প্রজাতন্ত্র দিবসের ছুটি, তার ওপর ওপার বাংলায় সরস্বতী পূজা, দলে দলে শাহরুখ, দীপিকা আর জন আব্রাহামের অ্যাকশন দেখতে হলে যাচ্ছেন মানুষ।

ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানাচ্ছে, দ্বিতীয় দিনের শেষে দেশে পাঠান সিনেমার মোট রোজগার ১২৫ কোটি টাকার বেশি। কিং খানের হাত ধরেই বলিউডের ছবি দেখতে আবার হলমুখী হলেন জনতা।

করোনা মহামারির পর বক্স অফিসে একচেটিয়া সাফল্য পাচ্ছিল দক্ষিণী সিনেমা। ‘পুষ্পা: দ্য রাইস’, ‘আরআরআর’, ‘কেজিএফ ২’ নজির গড়েছিল বক্স অফিসে। হলে গিয়ে বলিউডের সিনেমা দেখছিলেন না অনেকেই।

তবে ৫৭ বছর বয়সে নায়করূপে শাহরুখের চেনা ক্যারিশমা দেখতে সিনেমা হলে ভিড় উপচে পড়েছে। দেশ-বিদেশে সমস্ত নজির ছাপিয়ে যাচ্ছে পাঠান। সাফল্যের ঘোড়া ছুটছে অপ্রতিরোধ্য গতিতে।

পরিসংখ্যান ঘাঁটলে দেখা যাচ্ছে, এখনও পর্যন্ত ভারতে মুক্তিপ্রাপ্ত হিন্দি সিনেমাগুলোর মধ্যে পাঠানের প্রথম দু’দিনের রোজগারই সবচেয়ে বেশি। মাত্র দু’দিনে ১২৫ কোটির গণ্ডি ছোঁয়ার নজির আর কোনও হিন্দি সিনেমার নেই।

দক্ষিণী সিনেমার ব্যবসায়িক আয়কেও ছাপিয়ে গিয়েছেপাঠান। গত বছর মুক্তি পেয়েছিল কেজিএফ ২। এত দিন পর্যন্ত ভারতীয় সিনেমার প্রথম দিনের ব্যবসার নিরিখে শীর্ষে ছিল এটি। প্রথম এবং দ্বিতীয়, দু’দিনেই কেজিএফ ২ কে হারিয়ে দিয়েছে পাঠান।

প্রথম দু’দিনের আয়ের নিরিখে হিন্দি ছবির তালিকায় শীর্ষে ছিল হৃতিক রোশন এবং টাইগার শ্রফ অভিনীত ‘ওয়ার’। ২০১৯ সালের এই ছবি প্রথম দিনে ৫৩ কোটি, দ্বিতীয় দিনে ২৩ কোটি টাকার ব্যবসা করেছিল । দু’দিনের মোট আয় হয়েছিল প্রায় ৭৫ কোটি টাকা।

২০১৮ সালে অমিতাভ বচ্চন, আমির খান অভিনীত ‘ঠাগস্‌ অফ হিন্দুস্তান’ সিনেমাটিও বক্স অফিসে জমিয়ে ব্যবসা করেছিল। মুক্তির দিনেই এই সিনেমার আয় ছিল ৫২ কোটি ২৫ লাখ টাকা। দ্বিতীয় দিনে ২৯ কোটি ২৫ লাখ টাকা রোজগারের পর দু’দিনের মোট আয় গিয়ে দাঁড়ায় ৮১ কোটি ৫০ লাখ টাকা।

২০১৪ সালে মুক্তি পায় ‘হ্যাপি নিউ ইয়ার’। শাহরুখ খান, দীপিকা পাডুকোন, অভিষেক বচ্চন অভিনীত সিনেমাটি প্রথম দিনে ৪৪ কোটি ৯৭ লাখ টাকার ব্যবসা করেছিল। দ্বিতীয় দিনে এই সিনেমা বক্স অফিস থেকে রোজগার করে ৩১ কোটি টাকা। দু’দিনের মোট আয় ৭৬ কোটি টাকার বেশি।

২০১৯ সালে সালমন খান, ক্যাটরিনা কইফ অভিনীত ‘ভারত’ সিনেমাটিও বক্স অফিসে ভাল ব্যবসা করেছিল। সিনেমাটি প্রথম দিনে ৪২ কোটি ৩০ লাখ টাকার ব্যবসা করে। দ্বিতীয় দিনে ভারতের আয় ছিল ৩১ কোটি টাকা। দু’দিনে ছবিটির মোট  আয় ৭৩ কোটি ৩০ লাখ টাকা।

দক্ষিণের ‘বাহুবলী ২’ বক্স অফিসে নজির গড়েছিল। তবে পাঠানের আয়ের ধারেকাছে নেই সেই সিনেমার রোজগার। দু’দিনে বাহুবলী ২ মোট ৮৭ কোটি টাকার ব্যবসা করেছিল। 

ব্যবসার নিরিখে একের পর এক বলিউড সিনেমাকে ছাপিয়ে গিয়েছে পাঠান। কিং খানের ‘রাজকীয়’ প্রত্যাবর্তন ফিকে করে দিয়েছে দক্ষিণী সিনেমার সাফল্যকেও। প্রথম দু’দিনের রোজগার দেখে অনেকে আন্দাজ করছেন, এই সিনেমা প্রথম সপ্তাহের শেষে ২৬০ কোটি টাকার ব্যবসা করে ফেলতে পারে।

কেএ