কৃতির ক্যারিয়ার শুরু হয় মডেলিং দিয়ে। প্রথম দিকে ছোটখাটো বিজ্ঞাপনে কাজ করতেন। প্রথম ৫টাকার দাঁতের মাজনের একটি বিজ্ঞাপনে কাজ করেছিলেন তিনি। এরপর নিজের অভিনয় দক্ষতা দিয়ে জায়গা করে নেন বলিউডে। 

২০১৪ সালে অভিনয় জগতে কৃতির হাতেখড়ি হয়। অনেকের ধারণা, ওই সময় নবাগত টাইগার শ্রফের বিপরীতে ‘হিরোপান্তি’ ছবিতেই তার প্রথম কাজ। কিন্তু বড় পর্দায় তার আত্মপ্রকাশ হিন্দি নয়, তেলেগু ছবির মধ্য দিয়ে। 

২০১৪ সালে তেলুগু মনস্তাত্ত্বিক অ্যাকশন থ্রিলার ‘নেনোক্কাদিন’-এ প্রথম অভিনয় করতে দেখা গিয়েছিল কৃতিকে। সেই ছবির শুটিং চলাকালীন তিনি ‘হিরোপান্তি’ ছবিতে সই করেন।

এরপর একে একে ‘দিলওয়ালে’, ‘রাবতা’, ‘বরেলী কি বরফি’, ‘লুকাছুপি’ ছবিতে কাজ করেছেন কৃতি। ছবিগুলো বক্স অফিসে নজরকাড়া সাফল্য না পেলেও দর্শকের মনে পাকাপাকি জায়গা করে নেন এ অভিনেত্রী।

‘বরেলী কি বরফি’ ছবিতে রাজকুমার রাওয়ের বিপরীতে কৃতির অভিনয় যথেষ্ট প্রশংসা কুড়িয়েছে। ‘রাবতা’ ছবিতে সুশান্ত সিংহ রাজপুতের সঙ্গে তিনি কাজ করেন। 

কৃতির অভিনয় জীবনের মোড় ঘুরিয়ে দেয় ২০২১ সাল। ‘নেটফ্লিক্স’ এবং ‘জিও সিনেমা’র পর্দায় মুক্তি পায় ‘মিমি’। এক প্রকার একাই এই ছবিকে জনপ্রিয়তা এনে দিয়েছেন কৃতি। তাকে যোগ্য সঙ্গ দিয়েছেন অভিনেতা পঙ্কজ ত্রিপাঠী।।

‘মিমি’ হয়ে উঠতে খানিকটা ওজন বাড়াতে হয়েছিল কৃতিকে। পর্দায় সারোগেট মায়ের চরিত্রকে আরও জলজ্যান্ত ও আকর্ষণীয় করে তুলতে ১৫ কেজি ওজন বাড়িয়েছিলেন তিনি।

‘মিমি’ ছবির ‘পরম সুন্দরী’ গানটি দর্শকের মুখে মুখে ফেরে এখনও। ওই গানের তালে কৃতির নাচ স্মরণীয় হয়ে থাকবে অনেক দিন। কিন্তু গ্ল্যামার জগতে কৃতির শুরুটা ঠিক কেমন ছিল? অনেকেই হয়ত জানেন না, মডেলিং করতে গিয়ে কান্নায় ভেঙে পড়েছিলেন তিনি।

কৃতি এক সাক্ষাৎকারে প্রথম বার ফ্যাশন শো-তে হাঁটার স্মৃতিচারণ করেছেন। সেখানে তিনি জানান, র‌্যাম্পে হাঁটার সময় অনেক উঁচু হিল পরতে হয়েছিল তাকে। কৃতি বলেন, ‘প্রথম বার র‌্যাম্পে হাঁটার সময় আমি সব কিছু গুলিয়ে ফেলেছিলাম। সে দিনটা আমার খুব মনে আছে। যেভাবে আমাকে হাঁটতে বলা হয়েছিল, সে ভাবে পারিনি। বাড়ি ফেরার পথে অটোয় বসে কেঁদে ফেলেছিলাম।’ 

 ১৯৯০ সালের ২৭ জুলাই দিল্লিতে জন্ম কৃতির। প্রথম দিকে অভিনয়ের শখ তার ছিল না। তিনি ইঞ্জিনিয়ার হতে চেয়েছিলেন। দিল্লির জৈপী ইনস্টিটিউট অফ ইন্‌ফরমেশন টেকনোলজি থেকে তিনি বিটেক করেন।

কলেজে পড়াকালীন মডেলিং করতে করতে প্রথম দাঁতের মাজনের বিজ্ঞাপনে সুযোগ পান কৃতি। প্রথম বার ক্যামেরার সামনে দাঁড়িয়েই তিনি বুঝে গিয়েছিলেন, অভিনয়েই তিনি সবচেয়ে সাবলীল। ক্যামেরার লেন্স তাকে রোমাঞ্চিত করেছিল।

নিজস্ব একটি ফ্যাশন ব্র্যান্ড রয়েছে কৃতির। নাম ‘মিস টেকেন’। এই ব্র্যান্ডের মাধ্যমে নিজস্ব স্টাইলকে ফুটিয়ে তুলতে চান অভিনেত্রী।  

বলিউডে আগে থেকে কৃতির পরিচিত কেউ ছিলেন না। নিজের প্রতিভার জোরে হিন্দি সিনেমার জগতে আসন পাকা করে নিয়েছেন তিনি। ‘আদিপুরুষ’, ‘গণপত’-এর মতো বড় বাজেটের ছবিতে আগামী দিনে তাকে কাজ করতে দেখা যাবে। ওয়েব সিরিজের পর্দায়ও কৃতির সমান দাপট।  

সূত্র : আনন্দবাজার

এসকেডি