বলিউডের খ্যাতিমান অভিনেতা ইরফান খানের আকস্মিক প্রয়াণ এখনো অনেকের কাছে দুঃস্বপ্ন। দেখতে দেখতে কেটে গেছে তিনটি বছর। ভক্তদের মানসপটে এখনো অমলিন অভিনেতা। আগামী ২৯ এপ্রিল তার মৃত্যুবার্ষিকী। তার ঠিক এক দিন আগে মক্তি পাচ্ছে অভিনেতার শেষ হিন্দি সিনেমা ‘দ্য সং অব স্করপিয়নস’। মৃত্যুবার্ষিকীতে অভিনেতাকে বিশেষ শ্রদ্ধার্ঘ্য জানানোর পরিকল্পনাতেই এই আয়োজন।

বুধবার (১৯ এপ্রিল) এই ছবির ট্রেলার প্রকাশ পেয়েছে। ২০১৭ সালে শুটিং হয়েছিল ছবিটির। সে বছরেই ছবির প্রিমিয়ার হয়েছিল সুইজারল্যান্ড লোকার্নো চলচ্চিত্র উৎসবে।

এক আদিবাসী মহিলার জীবনকে কেন্দ্র করে ছবির গল্প আবর্তিত হয়েছে। অনুপ সিং পরিচালিত এই ছবিতে ইরফান ছাড়াও রয়েছেন তিলোত্তমা সোম এবং ইরানের অভিনেত্রী গোলশিফতে ফারাহানি। এর আগে অনুপের ‘কিস্‌সা’ ছবিতেও ছিলেন ইরফান এবং তিলোত্তমা। ছবিতে গুরুত্বপূর্ণ চরিত্রে রয়েছেন বলিউডের বর্ষীয়ান অভিনেত্রী ওয়াহিদা রহমান এবং শশাঙ্ক অরোরা।

‘দ্য সং অব স্করপিয়নস’-এর মুক্তির খবরকে স্বাগত জানিয়েছেন ইরফান ভক্তরা। সামাজিকমাধ্যমে কেউ লিখেছেন, তারা প্রথম দিনের প্রথম শোয়ে ছবিটা দেখবেন। আবার কারো মতে, প্রয়াত অভিনেতার প্রতি এটা যথার্থ শ্রদ্ধার্ঘ্য।

২০২০ সালে ৫৪ বছর বয়সে বিরল ক্যানসারে প্রয়াত হন ইরফান। মৃত্যুর কিছু দিন আগেই বড় পর্দায় মুক্তি পেয়েছিল ইরফান অভিনীত ছবি ‘হিন্দি মিডিয়াম’। বুধবার ইরফানের শেষ ছবির ট্রেলার নেটমাধ্যমে ভাগ করে নিয়েছেন প্রয়াত অভিনেতার পুত্র বাবিল খান। তিনি লিখেছেন, ‘ভালোবাসা, পাগলামো এবং বিশ্বাসঘাতকতার এক হৃদয়বিদারক আখ্যানকে আপনাদের সামনে নিয়ে আসছি।’