‘জওয়ান’ সিনেমা দিয়ে এই প্রথম সর্বভারতীয় চলচ্চিত্রে নাম লেখাতে যাচ্ছেন বলিউড বাদশা শাহরুখ খান। বছরের শুরুতে ‘পাঠান’ দিয়ে বক্স অফিসে বাজিমাত করেছেন। বিশ্বজুড়ে হাজার কোটি রুপির ব্যবসা ছাড়িয়েছে ছবিটি। এবার ‘জওয়ান’ দিয়ে সেই রেকর্ডও ভাঙতে চলেছেন কিং খান— এমনটাই প্রত্যাশা ভক্তদের।

অবশ্য অনুরাগীদের আকাশছোঁয়া পারদকে নিম্নগামী করতে এবার কিছুটা হতাশার খবর সামনে এলো। কানাঘুষা শোনা যাচ্ছে, নকল গল্পে নির্মিত হচ্ছে ‘জওয়ান’! যদিও বিষয়টা নিয়ে কিছুটা ধোঁয়াশার সৃষ্টি হয়েছে। তবে পরবর্তীতে বিষয়টি পরিষ্কার করেন নির্মাতা।

তামিলের জনপ্রিয় চলচ্চিত্র পরিচালক অ্যাটলি কুমার গত বছর দুয়েক ধরে নাকি কাজ করছেন ছবিটি নিয়ে। এত দিন আড়ালেই রাখা হয়েছিল ছবি বিষয়ক বিভিন্ন তথ্য। যদিও ছবি মুক্তির তারিখ এগিয়ে আসার সঙ্গে সঙ্গে প্রকাশ্যে আসতে শুরু করেছে নানা ঘটনার কথা।

‘জওয়ান’-এ দ্বৈত চরিত্রে দেখা যাবে শাহরুখকে। এ কথা আগেই জানা গিয়েছিল । এবার খবর, ছবির গল্প ও শাহরুখের চরিত্রের জন্য নাকি স্বয়ং অমিতাভ বচ্চনের শরণাপন্ন হয়েছেন নির্মাতারা। শুধু অমিতাভ বচ্চন নন, সেই তালিকায় নাকি রয়েছেন দক্ষিণী তারকা কমল হাসানও।

১৯৮৬ সালে মুক্তিপ্রাপ্ত ‘আখেরি রাস্তা’ ছবিতে বাবা ও ছেলের দ্বৈত চরিত্রে অভিনয় করতে দেখা গিয়েছিল বলিউড শাহেনশাহ অমিতাভ বচ্চনকে। মজার ব্যাপার হলো, অমিতাভ অভিনীত ছবিটি ছিল তার আগের বছর অর্থাৎ ১৯৮৫ সালে মুক্তি পাওয়া ‘ওরু কাইড়িইন ডায়েরি’ ছবির রিমেক। যাতে দ্বৈত চরিত্রে দেখা গিয়েছিল দক্ষিণী তারকা কমল হাসানকে।

দক্ষিণী পরিচালক অ্যাটলি আবার কমল হাসানের বড় ভক্ত। ইন্ডাস্ট্রির অন্দরে কানাঘুষা, নিজের ছবির জন্য দুই ইন্ডাস্ট্রির দুই বড় তারকার ছবি থেকে অনুপ্রেরণা নিয়েছেন ‘জওয়ান’-এর পরিচালক। তবে অ্যাটলির দাবি, ‘জওয়ান’ এই দুই ছবি থেকে অনুপ্রাণিত মাত্র, এই ছবিগুলোর রিমেক নয়।

চলতি বছরের জুন মাসে মুক্তির কথা ছিল অ্যাটলির ছবির। তবে মাসখানেক আগে খবর মেলে নির্ধারিত সময়ে মুক্তি পাওয়ার সম্ভাবনা কম শাহরুখের প্রথম সর্বভারতীয় ছবির। শোনা যাচ্ছিল, অক্টোবর মাস নাগাদ নাকি প্রেক্ষাগৃহে মুক্তি পাবে ‘জওয়ান’।

তবে সেই সব জল্পনার অবসান ঘটিয়ে এবার খবর, পূর্বনির্ধারিত তারিখ অর্থাৎ ২ জুনেই পর্দায় ‘জওয়ান’-এর বেশে ফিরবেন বলিউড বাদশা। এতে শাহরুখ ছাড়া অন্যান্য গুরুত্বপূর্ণ চরিত্রে আরও অভিনয় করেছেন নয়নতারা, বিজয় সেতুপতি, সানিয়া মালহোত্রা, প্রিয়ামণি, যোগি বাবু প্রমুখ। ছবিটি হিন্দি, তামিল, তেলেগু, মালায়ালাম ও কন্নড় ভাষায় ভারতজুড়ে মুক্তি পাবে।