গত বছর মুক্তিপ্রাপ্ত বলিউড সিনেমা ‘দ্য কাশ্মীর ফাইলস’ বক্স অফিসে রীতিমতো চমক দেখিয়েছিল। বিশাল বাজেটের সিনেমা যেখানে থুবড়ে পড়েছিল সেখানে রেকর্ড ব্যবসা করেছে ছবিটি। অবশ্য প্রথম দিকে ছবিটি ঘিরে বিতর্ক মাথাচাড়া দিয়ে উঠেছিল। কিন্তু সেটি তার আয়ে কোনো প্রভাব ফেলতে পারেনি।

একই ঘটনা ঘটল সদ্য মুক্তিপ্রাপ্ত হিন্দি সিনেমা ‘দ্য কেরালা স্টোরি’র বেলাতেও। ট্রেলার মুক্তির পর ছবিটি নিয়ে বিভিন্ন মহলে জোর বিতর্ক দেখা দেয়। কিন্তু কীসের কী, বক্স অফিস বলছে ছক্কা হাঁকাচ্ছে ছবিটি। প্রথম দুই দিনের আয়ে পেছনে ফেলেছে ‘দ্য কাশ্মীর ফাইলস’কেও!

রবিবার (৭ মে) বাণিজ্য বিশ্লেষক তরণ আদর্শ টুইট করে জানান, শুক্রবার ছবিটি আয় করেছে ৮.০৩ কোটি। গতকাল শনিবারে হয় ১১.২২ কোটি। দুই দিন মিলিয়ে আয় দাঁড়িয়েছে ১৯.২৫ কোটি রুপি।

গত বছরের সবচেয়ে হিট নন-কমার্শিয়াল ছবি ছিল ‘কাশ্মীর ফাইলস’। যার প্রথম দিনের আয় ছিল ৩.৫৫ কোটি। আর দ্বিতীয় দিনে তা বেড়ে হয়েছিল ৮.৫০ কোটি। আর প্রথম দুই দিন মিলিয়ে হয়েছিল ১২.০৫ কোটি।

তরণ আদর্শ ছবিটির এমন সাফল্যকে ‘সেনসেশনাল’ বলে আখ্যা দেন। তার মতে, ছবিটি চলছে শুধু মানুষের মৌখিক প্রচারের কারণে। এই ছবিতে নেই তেমন কোনো বড় তারকা। অন্য দিকে ‘কাশ্মীর ফাইলস’-এ ছিলেন মিঠুন চক্রবর্তী ও অনুপম খেরের মতো তারকারা। তাই তো রীতিমতো বিস্মিত হচ্ছেন এই চলচ্চিত্র বিশ্লেষক।

‘দ্য কেরালা স্টোরি’ এক নিষ্পাপ হিন্দু নারীর গল্প বলে। যাকে তার ইসলাম ধর্মাবলম্বী বন্ধুরা কথা-ব্যবহারের প্যাঁচে ফেলে ধর্মান্তরিত করে। এরপর তাকে আইসিস সন্ত্রাসী সংগঠনে পাঠিয়ে দেওয়া হয়। সুদীপ্ত সেন পরিচালিত এই ছবির প্রযোজক বিপুল অম্রুতলাল শাহ। নির্মাতাদের দাবি, এই ছবির গল্প সত্য ঘটনা অবলম্বনে তৈরি যেখানে কেরলের প্রায় ৩২ হাজার নারীকে ফাঁদে ফেলে সন্ত্রাসের সঙ্গে যুক্ত করা হয়।