বলিউড বাদশাহ শাহরুখ খানের জনপ্রিয় সিনেমাগুলোর একটি ‘কাভি আলবিদা না কেহনা’। ২০০৬ সালে মুক্তি পেয়েছিল এই সিনেমাটি। যেখানে শাহরুখ খান ও প্রীতি জিনতার পুত্র অর্জুনের চরিত্রে অভিনয় করেছিলেন  শিশুশিল্পী আহসাস চান্না। 

মজার বিষয় হচ্ছে, সেই সিনেমায় শাহরুখের পুত্রের চরিত্রে অভিনয় করা আহসাস চান্না একজন মেয়ে। কিন্তু সিনেমায় ছেলের চরিত্রে অভিনয় করেছিলেন তিনি। 

শুধু তাই নয়, ছেলের চরিত্রে অভিনয় করা আহসাস বর্তমানে বেশ জনপ্রিয় একজন নায়িকা। সোশ্যাল মিডিয়াতে তার রয়েছে প্রায় ৩০ লাখেরও বেশি অনুসারী।

১৯৯৯ সালের ৫ আগস্ট পাঞ্জাবের শিখ পরিবারে জন্ম আহসাসের। ছোট থেকেই সিনেমার পরিবেশেই বেড়ে ওঠা তার। আহসাসের বাবা ইকবাল সিং চান্না ছিলেন সিনেমার প্রযোজক। তার মা কুলবীর বাদেসরন ছিলেন একজন অভিনেত্রী। একাধিক ছবিতে অভিনয় করেছেন তিনি। যার মধ্যে রয়েছে শাহরুখেরই ছবি ‘বীর জারা’।

প্রযোজক বাবা ও অভিনেত্রী মায়ের সন্তান হিসেবে আহসাসও যে সিনেমার জগতেই পা রাখবেন তা যেন অনুমেয় ছিল। হয়েছেও তাই। বাবা-মায়ের দেখানো পথে ২০০৪ সালে প্রথমবার রুপালি পর্দায় হাতেখড়ি হয় তার। সে বছর মুক্তি পেয়েছিল পরিচালক রামগোপাল বার্মার সিনেমা ‘বাস্তুশাস্ত্র’। ওই সিনেমায় সুস্মিতা সেনের পুত্র রোহানের চরিত্রে দেখা গিয়েছিল আহসাসকে। এরপর ২০০৭ সালে ‘মাই ফ্রেন্ড গণেশ’ ছবিতে আশু বলে একটি শিশুর চরিত্রে অভিনয় করেছিলেন তিনি। ছবির পাশাপাশি সেই সময় একাধিক টিভি শো’ও করেছেন আহসাস।

তবে ক্যারিয়ারের শুরুতেই আহসাসকে জনপ্রিয়তা এনে দিয়েছিল ‘কাভি আলবিদা না কেহনা’ সিনেমাটি।  শিশুশিল্পী হিসাবে জনপ্রিয়তা পাওয়ার পাশাপাশি পরে অভিনেত্রী হিসাবেও নজর কেড়েছেন তিনি। ‘গার্লস হোস্টেল’, ‘কোটা ফ্যাক্টরি’, ‘হোস্টেল ডেজ’, ‘দ্য ইন্টার্ন্স’-এর মতো একাধিক ওটিটি ওয়েব সিরিজে অভিনয় করেছেন আহসাস। এছাড়াও ইউটিউব-সহ বিভিন্ন প্লার্টফর্মে নজর কেড়েছে তার অভিনয়। 

এনএইচ