২৩তম আইফা অ্যাওয়ার্ডে লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড সম্মাননা পেয়েছেন ভারতীয় বর্ষীয়ান অভিনেতা কমল হাসান। সেখানেই তিনি সাম্প্রতিক সময়ের আলোচিত ও সমালোচিত সিনেমা ‘দ্য কেরালা স্টোরি’ নিয়ে নিজের মতামত প্রকাশ করেন। জানান, প্ররোচনামূলক ছবি তার পছন্দ নয়।

নিজের ছবি নিয়ে এমন মূল্যায়নের জবাব দিতে ভুললেন না পরিচালক সুদীপ্ত সেন। এদিন দক্ষিণী সুপারস্টারকে একহাত নিয়ে পরোক্ষভাবে বোকা বলেও কটাক্ষ করলেন তিনি।

কমল হাসানকে ‘দ্য কেরালা স্টোরি’ নিয়ে প্রশ্ন করা হয়। ছবিটি নিয়ে তার মতামত কী সেটাই জানতে চাওয়া হয়। উত্তরে তামিল সুপারস্টার বলেন, ‘আমি প্ররোচনামূলক সিনেমার বিরুদ্ধে। সিনেমার লোগোর নিচে শুধু সত্য কাহিনি লিখলেই হয় না। তা সত্যি হতেও হয়, আর এ কাহিনি মোটেও সত্যি নয়।’

অভিনেতার এমন মন্তব্যে বেশ চটেছেন ছবিটির নির্মাতা সদীপ্ত সেন। তার কথায়, ‘এই ধরনের মন্তব্যে আমি আগে জবাব আর ব্যাখ্যা দিতাম কিন্তু এখন আর দিই না। কারণ যারা এই সিনেমাকে প্ররোচনামূলক বলেছিলেন তারাই সিনেমা দেখার পর ভালো কথা বলেছেন। সিনেমাটা যারা দেখেননি তারাই শুধু সমালোচনা করছেন।

তিনি আরও যোগ করেন, ‘পশ্চিমবঙ্গ ও তামিলনাড়ুতে ছবিটি নিষিদ্ধ করা হয়েছিল। তারা সিনেমা দেখেননি বলেই এটিকে প্ররোচনামূলক বলছেন। আমাদের দেশে বোকাবোকা কুক্ষিগত চিন্তাভাবনার প্রচুর মানুষ রয়েছেন। জীবন সব সময় সাদা-কালো হয় না, তাতে ধূসর বলেও একটি রঙের অস্তিত্ব থাকে।’

প্রসঙ্গত, গত ৫ মে মুক্তি পায় পরিচালক সুদীপ্ত সেনের ‘দ্য কেরালা স্টোরি’। মুক্তির প্রথম দিন থেকেই এই ছবি নিয়ে বিতর্ক শুরু হয়। কলকাতা ও তামিলনাড়ুতে ছবিটি নিষিদ্ধ ঘোষণা করা হয়। পরে সুপ্রিমকোর্ট সেই নিষেধাজ্ঞা তুলে নেওয়ার নির্দেশ দেয়। ইতোমধ্যে ছবিটি বক্স অফিসে ২০০ কোটি রুপি আয়ের মাইলফলক অতিক্রম করেছে।