নিজের অভিনয় দক্ষতার জোরে ভিকি কৌশল নিজের নাম লিখিয়েছেন বলিউডের প্রথম সারির তারকাদের তালিকায়। বলিউডে কর্মজীবন শুরু করেছিলেন ‘মাসান’, ‘জুবান’ এর মতো ছবি দিয়ে।

‘মাসান’ এ তার অভিনয় নজর কেড়েছিল দর্শক ও সমালোচকদের। এমনকি, কান চলচ্চিত্র উৎসবেও স্বীকৃতি পেয়েছিল সেই ছবি। তারপর থেকেই বলিউডে উত্তরণ অভিনেতা ভিকি কৌশলের। ‘লভ পার স্কোয়ার ফুট’, ‘উরি: দ্য সার্জিক্যাল স্ট্রাইক’-এর মতো ছবিতে কাজ করে নিজের পায়ের তলার জমি আরও শক্ত করেছেন। তারপর থেকে জীবন অনেকটা বদলে গিয়েছে।

মধ্যবিত্ত পরিবারের ছেলে ভিকি। আগে যেসব জায়গায় যেতেন না, তেমন ঝকঝকে হোটেল-রেস্তরাঁতেও এখন যাওয়ার অভ্যাস হয়েছে তার। কিন্তু ছোটবেলায় পাঁচতারা হোটেলে যাওয়ার অভিজ্ঞতা ছিল আলাদা। প্রথম বার পাঁচতারা হোটেলে পা রেখে ঠিক কেমন অভিজ্ঞতা হয়েছিল ভিকির? সম্প্রতি এক সাক্ষাৎকারে নিজের সেই অভিজ্ঞতার কথা খুলে বলেন অভিনেতা।

সম্প্রতি মুক্তি পেয়েছে ভিকি কৌশল ও সারা আলি খান অভিনীত ছবি ‘জারা হটকে জারা বাঁচকে’। 

সেই ছবিরই এক প্রচার অনুষ্ঠানে গিয়ে ভিকি বলেন, ‘আমি তখন স্কুলে পড়তাম। পরিবারের সবার সঙ্গে একটা পাঁচতারা হোটেলে যাওয়ার পরিকল্পনা হয়েছে। আমরা তো তখন ছোট, পাঁচতারা হোটেলে খাবারের দাম নিয়ে কোনো ধারণাই নেই। তবে আমার মনে আছে, সেখানে গিয়ে আমার মা খাবারের মেনু দেখেই আঁতকে উঠেছিলেন।’

ভিকি আরও বলেন, ‘মা মেনুতে খাবারের দাম দেখেই অবাক! ডালের কত দাম, সামান্য তরকারির কত্ত দাম! আর এই রেস্তরাঁটা একটা সুইমিং পুলের ধারে ছিল। মা ভাবছিলেন, ওই সুইমিং পুলের জন্যই হয়ত অতিরিক্ত টাকা নেওয়া হচ্ছে।’ 

সম্প্রতি তাঁর ও ক্যাটরিনা কাইফের সংসারে মাসিক বাজেট নিয়ে কথা বলেন ভিকি। তিনি জানান, প্রতি সপ্তাহে বা এক সপ্তাহ অন্তর অন্তর বাড়ির সব কর্মীদের সঙ্গে খরচ নিয়ে কথা বলেন ক্যাটরিনা। কোথায় কী খরচ হচ্ছে, কোন খাতে কত বরাদ্দ— সব বিষয়েই নাকি পাকা গিন্নির মতো নজর রাখেন ক্যাট। নিজে এই বিষয়ে মাথা না ঘামালেও স্ত্রীর এই অভ্যাস বেশ উপভোগও করেন ভিকি।

এসকেডি