বলিউডের অন্যতম সফল ও জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজি ‘দাবাং’। এক যুগেরও বেশি সময় আগে মুক্তি পেয়েছিল ফ্র্যাঞ্চাইজির প্রথম ছবি। মুক্তির পরেই দর্শকের মধ্যে জনপ্রিয় হয়েছিল ছবিটি। অনুরাগীদের মধ্যে নিজের নতুন এক পরিচয় তৈরি করতে সক্ষম হয়েছিলেন বলিউডের ভাইজান।

‘দাবাং’-এর সাফল্যের পর থেকে চুলবুল পাণ্ডে নামেই পরিচিতি বাড়তে থাকে বলিউড ভাইজান সালমান খানের। প্রথম ছবির সাফল্যের বছর দুয়েক পরে মুক্তি পায় ফ্র্যাঞ্চাইজির দ্বিতীয় ছবি ‘দাবাং ২’। ২০১৯ সালে মুক্তি পায় তৃতীয় ছবি ‘দাবাং ৩’। তার পরে কেটে গিয়েছে চার বছর। ‘দাবাং ৪’-এর অপেক্ষায় রয়েছেন দর্শক ও অনুরাগীরা।

শোনা গিয়েছিল, ছবির চিত্রনাট্য লেখার কাজ শুরু হয়ে গিয়েছে। তা শেষ হলেই শুরু হবে শুটিংয়ের কাজ। কিন্তু ভারতীয় গণমাধ্যমের বরাতে জানা যায়, চিত্রনাট্য লেখার কাজ শেষ হলেও তা একেবারেই পছন্দ হয়নি সালমান খানের।

আনন্দবাজারের খবরে জানানো হয়, ‘দাবাং ৪’ ছবির চিত্রনাট্য লেখা ও পরিচালনার জন্য তিগমাংশু ধুলিয়াকে বেছে নিয়েছিলেন সালমান। তবে শেষমেশ হতাশই হয়েছেন ভাইজান। তিগমাংশুর লেখা গল্প ও চিত্রনাট্য পছন্দ হয়নি তার। এ অবস্থায় অনিশ্চয়তার মধ্যে পড়েছে ‘দাবাং ৪’-এর ভবিষ্যৎ।

এমজে