সিনেমাপ্রেমীদের জন্য বছরটা শাহরুখময়। বছরের শুরুতে ‘পাঠান’, মাঝে ‘জওয়ান’ এবং শেষে ‘ডাঙ্কি’। এক বছরে শাহরুখের তিনটি বড় বাজেটের সিনেমা মুক্তি পাচ্ছে, যা আগে কখনো ঘটেনি।

একটু পেছনে ফেরা যাক। ২০১৮ সালে শাহরুখের ‘জিরো’ মুক্তি পায়। সিনেমাটি বক্স অফিসে ব্যর্থ হয়। শাহরুখ খানের সিনেমা হিসেবে পারফরম্যান্স ছিল খুবই দুর্বল। যে কারণে ৪-৫ বছরের বিরতি নিয়ে ২০২৩ সালে আবার ফিরেছেন কিং খান।

অনুরাগীরা মনে করছেন, ‘পাঠান’ ছিল কিংয়ের ফিরে আসার টিজার। ‘জওয়ান’ হলো ট্রেলার। এবং সব শেষে ‘ডাঙ্কি’ই আসল সিনেমা। ‘জওয়ান’ মুক্তি পেয়েছে ৭ সেপ্টেম্বর। এখনো ‘জওয়ান’ ঝড় বইছে। তার মধ্যেই জানা গেল বছর শেষে, বড়দিন এবং নতুন বছরের সময়ে, অর্থাৎ ২২ ডিসেম্বর মুক্তি পাচ্ছে ‘ডাঙ্কি’। তাতে নাকি ঐতিহাসিক বিষয়ও ঘটে যাবে– দাবি করেছেন সিনেমার নায়িকা তাপসী পান্নু।

করণ জোহরের ‘রকি অউর রানি কি প্রেম কাহানি’তে বৃদ্ধ ঠাকুরদার চরিত্রে অভিনয় করেছিলেন ধর্মেন্দ্র। ‘ডাঙ্কি’তেও আছেন এই বর্ষীয়ান কিংবদন্তি। তার সঙ্গেই নাকি শাহরুখের এমন একটি দৃশ্য আছে, যা ইতিহাস তৈরি করে ফেলতে পারে। তাপসীর এমন অনুমান শাহরুখ ভক্তদের মনে ঝড় তুলে দিয়েছে। নিঃসন্দেহে বাড়িয়ে দিয়েছে সিনেমার প্রতি কৌতূহল।

রাজকুমার হিরানী ‘ডাঙ্কি’ সিনেমার পরিচালক। এটিই শাহরুখ খান এবং রাজকুমার হিরানীর একসঙ্গে তৈরি করা সিনেমা। রাজকুমার হিরানীর সিনেমা মানেই সামাজিক বার্তা এবং হাসি। এই সিনেমাতেও যে এর বিকল্প হবে না তা আগে থেকেই বোঝা যাচ্ছে।

‘ডাঙ্কি ফ্লাইট’ বিষয়কে কেন্দ্র করে এ সিনেমার চিত্রনাট্য। বিদেশের মাটিতে পাকাপাকিভাবে বসবাস করার জন্য অনেকগুলো দেশ ঘুরে কিছু মানুষ থাকার ব্যবস্থা করেন। সেই পদ্ধতি সম্পূর্ণ বেআইনি। মার্কিন মুলুক এবং কানাডায় থাকার জন্য প্রায়ই এই পথ বেছে নেন তরুণ-তরুণীরা। সে রকমই কিছু দেখা যাবে ‘ডাঙ্কি’তে।

/এসএসএইচ/