কিছুদিন আগে এ আর রহমানের একটি ভিডিও বেশ আলোচনা তৈরি করে সামাজিক মাধ্যমে। যেখানে দেখা যাচ্ছে একটি ঘটনার পর মঞ্চ ছেড়ে নেমে যাচ্ছিলেন ভারতের এই বিখ্যাত সংগীতজ্ঞ। এটি ঘটেছিল ‘৯৯ সংস’ সিনেমার প্রচারণা অনুষ্ঠানে। 

‘৯৯ সংস’-এর সংগীত পরিচালনা করেছেন এর আর রহমান। শুধু তাই নয়, এই সিনেমার প্রযোজকও তিনি। এ জন্য প্রতিটি প্রচারণা অনুষ্ঠানে তাকে দেখা গিয়েছে। 

ভাইরাল হওয়া ভিডিওতে দেখা যাচ্ছে ‘৯৯ সংস’ প্রচারণা অনুষ্ঠানে সঞ্চালিকা হিন্দিতে কথা বলছিলেন। আর এতেই মঞ্চ ছেড়ে নেমে যান এ আর রহমান। সবার মনেই প্রশ্ন, কী এমন হয়েছিল সেখানে!

চেন্নাইতে প্রচারণা অনুষ্ঠানে এর আর রহমানকে মঞ্চে স্বাগত জানান সঞ্চালিকা। তিনি তখন তামিল ভাষাতেই কথা বলেছিলেন। কিন্তু এর পর অভিনেতা এহান ভাটকে হিন্দিতে স্বাগত জানানো হয়েছিল।

এ আর রহমান

আর তাতেই অবাক হয়ে এর আর রহমান সঞ্চালিকাকে প্রশ্ন করেন, ‘হিন্দি’? এর পরই তিনি মঞ্চ ছেড়ে নেমে যান। সেই ঘটনা নিয়েই এবার মুখ খুললেন এই সংগীতজ্ঞ।

সম্প্রতি ভারতীয় সংবাদমাধ্যমে দেওয়া এক সাক্ষাৎকারে এর আর রহমান জানান, বিষয়টি পুরোটাই মজা ছিল। সবাই অকারণে এত জটিল দেখছেন। তিনি বলেন, ‘সিনেমাটি ৩ ভাষাতে আমরা প্রচার করছি। হিন্দি ভাষায় প্রচারণা আগেই হয়ে গেছে। আর সেখানে আমরা দর্শকদের সামনে তামিল ভাষাতে কথা বলব ঠিক করে রেখেছিলাম।’

তিনি আরও বলেন, ‘আমি শুধু সঞ্চালিকাকে মনে করে দেওয়ার জন্য অবাক হয়ে প্রশ্ন করেছিলাম। যার নিছক মজা ছিল। এর পর অন্যদের মঞ্চে আসার সুযোগ করে দেওয়ার জন্য আমি নেমে গিয়েছিলাম।’


এমআরএম