বলিউডের প্রথম সারির অভিনেত্রীদের মধ্যে অন্যতম তিনি। নিষ্পাপ পেলব সৌন্দর্যের প্রতিমূর্তি তিনি। তার সারল্য মাখা হাসিতে মুগ্ধ হন ভক্তরা। নিজের অভিনয় দক্ষতার জোরেই বলিউডে নিজের জমি পাকা করে নিয়েছেন। তিনি আর কেউ নন, অভিনেত্রী ক্যাটরিনা কাইফ।

২০০৩ সালে রুপালি পর্দায় আবির্ভাব হয় তার। এরপর থেকে একের পর এক ছবি উপহার দিয়ে গেছেন ভক্তদের। পেশাগত জীবনে তিনি যেমন সফল, ঠিক তেমনভাবেই তার ব্যক্তিগত জীবনও বেশ রঙিন। এক সময় সালমন খান ও রণবীর কাপুরের মতো অভিনেতার সঙ্গে সম্পর্কে জড়ালেও তা টেকেনি। পরে অবশ্য মুভ অন করে অভিনেতা ভিকি কৌশলের সঙ্গে গাঁটছড়া বেঁধেছেন তিনি।

তবে অনেকেই হয়ত জানেন না, কেরিয়ারে বেশ কিছু সিনেমার প্রস্তাব নাকচ করে দিয়েছিলেন ক্যাটরিনা। মুক্তির পরে অবশ্য সেই সিনেমাগুলো ব্লকবাস্টার হয়েছিল। সেই সব সিনেমার তালিকা কিন্তু লম্বা। সেটিই এখন দেখে নেওয়া যাক।

ইয়ে জওয়ানি হ্যায় দিওয়ানি : সংবাদমাধ্যমের রিপোর্ট অনুযায়ী, এই সিনেমার নায়িকা নয়নার চরিত্রের জন্য প্রথম প্রস্তাব গিয়েছিল ক্যাটরিনার কাছে। অবশ্য নয়না চরিত্রে অভিনয় করেছিলেন দীপিকা পাড়ুকোন। আর ২০১৩ সালে মুক্তিপ্রাপ্ত এই ছবিটিও ব্লকবাস্টার হয়েছে।

বারফি : সংবাদমাধ্যমের রিপোর্ট বলছে, শ্রুতি ঘোষের চরিত্রে ক্যাটরিনাকে চেয়েছিলেন পরিচালক অনুরাগ বসু। কিন্তু এই চরিত্রটি করতে রাজি হননি ক্যাটরিনা। পরে শ্রুতি ঘোষের চরিত্রে দেখা গিয়েছিল ইলিয়ানা ডিক্রুজকে।

বাজিরাও মাস্তানি : বহু অভিনেত্রীর কাছেই মস্তানি চরিত্রটি অনেকটা স্বপ্নের মতো। দীপিকা পাড়ুকোন এই চরিত্রটিকে পর্দায় দুর্দান্তভাবে জীবন্ত করে তুলেছিলেন। তবে শোনা যায়, দীপিকার আগে এই চরিত্রটির জন্য প্রস্তাব গিয়েছিল ক্যাটরিনার কাছে। কিন্তু অভিনেত্রী রাজি হননি।

গুন্ডে : রণবীর সিং ও অর্জুন কাপুর অভিনীত অ্যাকশনে ভরপুর ‘গুন্ডে’ সিনেমায় নায়িকার চরিত্রে দেখা গিয়েছিল প্রিয়াঙ্কা চোপড়াকে। কিন্তু এই সিনেমার প্রস্তাব গিয়েছিল ক্যাটরিনার কাছে। সময় সংক্রান্ত সমস্যার জেরে ‘গুন্ডে’ ছবি করতে অস্বীকার করেছিলেন ক্যাটরিনা।

চেন্নাই এক্সপ্রেস : বলিউড বাদশা শাহরুখ খানের বিপরীতে দেখা গিয়েছিল দীপিকা পাড়ুকোনকে। মিনাম্মা চরিত্রটি পর্দায় ফুটিয়ে তুলেছিলেন তিনি। তবে রোহিত শেঠি পরিচালিত এই সিনেমায় মিনাম্মা চরিত্রের জন্য প্রথমে প্রস্তাব গিয়েছিল ক্যাটরিনার কাছে।

গোলিয়ও কী রাসলীলা রাম-লীলা : এই সিনেমায় লীলা চরিত্রটির অফার গিয়েছিল ক্যাটরিনার কাছে। কিন্তু অজ্ঞাত কোনো কারণে সিনেমাটি করতে রাজি হননি তিনি। এর ফলে প্রস্তাব গিয়েছিল দীপিকার কাছে। আর ২০১৩ সালে গোলিয়ও কী রাসলীলা রাম-লীলা’ সিনেমাটিই হয়ে ওঠে দ্বিতীয় ব্লকবাস্টার।

হাফ গার্লফ্রেন্ড : শ্রদ্ধা কাপুর ও অর্জুন কাপুর অভিনীত ‘হাফ গার্লফ্রেন্ড’-ও রয়েছে এই তালিকায়। সংবাদমাধ্যমের রিপোর্ট বলছে, মুখ্য চরিত্রের প্রস্তাব গিয়েছিল ক্যাটরিনার কাছে। কিন্তু বড় পর্দায় একজন কলেজ পড়ুয়ার চরিত্রে অভিনয় করা নিয়ে তেমন আত্মবিশ্বাসী ছিলেন না তিনি, ফলে সিনেমার প্রস্তাব নাকচ করে দিয়েছিলেন।

কেএ