মালদ্বীপ নাকি লাক্ষাদ্বীপ– পর্যটন কেন্দ্র হিসেবে কোনটি সেরা, তা নিয়ে চলছে বিতর্ক। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির লাক্ষাদ্বীপ সফর ও সেখানকার পর্যটনের প্রচার নিয়েই আপত্তি মালদ্বীপের। দেশটির এক নেতার দাবি, নাম না নিলেও মালদ্বীপকে ‘হেয়’ করেছেন ভারতের প্রধানমন্ত্রী। পাল্টা জবাবে ভারত ও নরেন্দ্র মোদিকে আক্রমণ করতেই শুরু হয়েছে তীব্র বিতর্ক। এ অবস্থায় ভারতের দ্বীপপুঞ্জের হয়ে প্রচার চালাতে গিয়েই তোপের মুখে পড়েছেন অভিনেতা রণবীর সিং।

সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে লাক্ষাদ্বীপের পরিবর্তে ভুল করে মালদ্বীপের ছবি পোস্ট করে রণবীর সিং লেখেন, ‘চলুন ভারতের দ্বীপে যাই। এ বছর ভারতীয় সংস্কৃতিকে উদযাপন করি’। তার এই ভুল নজর এড়ায়নি নেটিজেনদের। মারাত্মক সমালোচনার মুখে তিনি। রণবীর ওই পোস্ট মুছে দিলেও স্ক্রিনশট ইতোমধ্যে ভাইরাল হয়েছে। নেটিজেনদের বক্তব্য, কি করে এমন করতে পারেন রণবীর? লাক্ষাদ্বীপের প্রচার করছেন মালদ্বীপের ছবি দিয়ে!

রণবীর ভুল করলেও সারা আলি খান থেকে অক্ষয় কুমার কিন্তু লাক্ষাদ্বীপের ছবি শেয়ার করেই ভারতীয় দ্বীপপুঞ্জ ভ্রমণের ডাক দিয়েছেন। বলিউড অভিনেতা অক্ষয় কুমার এক্স হ্যান্ডেলে লিখেছেন, ‘ভারতই সবচেয়ে বেশি পর্যটক পাঠায় মালদ্বীপে এবং সর্বদা প্রতিবেশী দেশগুলোর সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখে। তাহলে কেন এ ধরনের ঘৃণা সহ্য করতে হবে। নিজেদের মর্যাদা বজায় রাখতে দেশের দ্বীপগুলোই ভ্রমণ করতে হবে।’

এসএসএইচ