গত বছরের শেষ দিকে মুক্তি পেয়েছিল বলিউড বাদশার ছবি 'ডাঙ্কি। মুক্তির প্রথম দিনে বক্স অফিসে ঝড় তুললেও, ক্রমশ গ্রাফ নিচের দিকেই নেমেছে। গতবছর ডিসেম্বরে 'ডাঙ্কি'র অগ্রজ ছিল 'অ্যানিম্যাল।' তবে ছবি মুক্তির পর প্রভাসের 'সালার' ছবির সঙ্গে রীতিমত লড়াই করতে হচ্ছিল 'ডাঙ্কি'-কে। কারণ প্রথম দিনেই বাম্পার ওপেনিং করেছিল 'সালার।'

৯৫ কোটি আয় করেছিল প্রথম দিনেই প্রভাসের ছবি। অন্যদিকে, প্রথম দিনেই ৩০ কোটির ব্যবসা করেছিল 'ডাঙ্কি।' দ্বিতীয় দিনে ৪৯.২০ কোটি ঘরে তুলেছিল শাহরুখের ছবি। 'পাঠান', 'জওয়ান'-র এর পর, স্বাভাবিকভাবেই শাহরুখের পরবর্তী ছবির অপেক্ষায় ছিল অনুরাগীদের দল। আর সেই আবেগেই উঠেছিল ঝড়। কিন্তু বছর বদলাতেই বক্স অফিসের গ্রাফ বদলাল। ক্রমশ নিম্নমুখী 'ডাঙ্কি'র আয়। 

চাপ বেড়েছে প্রত্যেকটা ছবিরই

তথ্য অনুযায়ী, 'ডাঙ্কি' মুক্তির ২৩তম দিনে ৫৫ লাখ টাকা আয় করেছে। তবে এই নিয়ে ২৩ তম দিনে 'ডাঙ্কি'-এর মোট আয় ২২২.৪২ কোটি টাকা। 

প্রসঙ্গত, সম্প্রতি ভারতীয় ছবির মধ্যে মুক্তির কয়েকদিনের মধ্যেই লাফিয়ে ৫০০ কোটির রেকর্ড জওয়ানের রয়েছে। শাহরুখের এই ছবি ব্যবসায়িক এই গ্রাফ তুলতে সময় লেগেছিল ১৩ দিন। সেখানে গদর ২ এই অঙ্ক এনেছিল ২৮ দিনে। তাই প্রত্যেকের ক্ষেত্রে কখনই সময়ের সঙ্গে সমানুপাতিক নয় আয়ের অঙ্কটা। বছরের শেষে প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছিল রণবীরের 'অ্যানিম্যাল' ছবিটি। যেহেতু ডিসেম্বরেই রাজকুমার হিরানির পরিচালনায় মুক্তি পেয়েছে 'ডাঙ্কি।' একইসঙ্গে ২২ তারিখে মুক্তি পেয়েছে প্রভাসের 'সালার।' স্বাভাবিকভাবেই চাপ বেড়েছে প্রত্যেকটা ছবিরই। 

এভাবেও ফিরে আসা যায়- এমন গল্পটাই কি শোনাল ডাঙ্কি ? লন্ডনে গেলে ইংরেজিতে কথা বলতে হবে, আর ব্রিটিশরা যে ভাষা না জেনেই বিনা অনুমতিতেই ভারতে এত বছর ছিল, তাদের বেলায়? টপ ভিউয়ে দূরপাল্লার ট্রেন, শস্যখেতের মধ্যে দিয়ে গাড়ির এগিয়ে চলা, এভাবেই এগিয়ে চলে রাজকুমার হিরানির গল্প। কিন্তু আচমকাই বিদেশ যাওয়ার স্বপ্ন বিষে বিষে নীল ! কতটা তিক্ততা ছড়ালে তা সম্ভব, তা বলার অপেক্ষা রাখে না। সহজ মানুষ ধাক্কা খেলে কতটা কঠিন হয়, এ ছবি হয়ত সে কথাই বলে।

এসকেডি