শাহরুখ খান ও কাজলের ক্যারিয়ার বদলে দেওয়া ছবি ১৯৯৫ সালে মুক্তি পাওয়া ‘দিলওয়ালে দুলহানিয়া লে যায়েঙ্গে’। এই ছবিকে ভারতীয় বাণিজ্যিক ছবির তালিকায় অনেকে বিশেষ গুরুত্ব দেন। বলিউডি ছবিতে প্রেমের সংজ্ঞা বদলে দিয়েছিল শাহরুখের এই ছবি। পাশাপাশি ইন্ডাস্ট্রি পেয়ে যায় রোম্যান্টিক হিরোকে।

ছবিটি মুক্তির ২৮ বছর পেরিয়ে গেছে। কিন্তু এখনো যেন সমান আবেদন। এবার শাহরুখের এ ছবিতে মজেছে অস্কার কমিটি। অস্কার কমিটির অফিশিয়াল ইনস্টাগ্রামে ‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’ সিনেমার গান পোস্ট করা হয়েছে। যা দেখে উচ্ছ্বাস ধরে রাখতে পারেননি শাহরুখ ভক্তরা। তারা বলছেন, শাহরুখই বিশ্বের সবচেয়ে বড় তারকা।

যশরাজ ফিল্মসের প্রযোজনায় আদিত্য চোপড়া পরিচালিত আদ্যোপান্ত প্রেমের ছবি ‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’। ছবিতে মুখ্য দুই চরিত্রে ছিলেন শাহরুখ ও কাজল। সেই সময় ব্যবসায়িক সাফল্য বিবেচনায় এ ছবি রেকর্ড করে। শাহরুখ খানকে বিশ্ব দরবারে জনপ্রিয় করে তুলেছিল ‘ডিডিএলজে’। সর্ষে খেতে ম্যান্ডোলিন হাতে তরুণ রাজের কারিশমা আর সিমরানের সারল্যে মুগ্ধ হয়েছিলেন দর্শক।

মুম্বাইয়ের ‘মারাঠা মন্দির’ হলে এখনো নিয়মিত প্রদর্শিত হয় এ ছবি। এবার সেই সিনেমার ‘মেহন্দি লগা কে রাখনা’ গানটি অস্কারের অফিসিয়াল পেজে দেখা মাত্রই আনন্দে ফেটে পড়েন ভক্তরা।

গেল বছরটা ভালো কেটেছে শাহরুখের। পরপর তিনটি ছবি মুক্তি পায় তার। ‘পাঠান’, ‘জওয়ান’ ও ‘ডানকি’। যার মধ্যে দুটি ১০০০ কোটির গণ্ডি পার করে। অন্যটিও প্রশংসা কুড়িয়েছে বিভিন্ন মহলে। এবার ২৮ বছর পুরোনো শাহরুখকে অভিবাদন জানাল অ্যাকাডেমি। উচ্ছ্বাসে অনুরাগীরা বললেন, ‘বিশ্বের সবচেয়ে বড় তারকা শাহরুখই।’

এসএসএইচ