বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে বড় মঞ্চ প্রস্তুত হচ্ছে। ৯৬তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের দামামা বেজে গেল মঙ্গলবার। কার হাতে উঠবে অস্কার? এই প্রশ্নের উত্তর জানতে মুখিয়ে রয়েছে গোটা বিশ্বের সিনেমা-প্রেমীরা। তবে চলতি বছর ভারতের ঝুলিতে এলো একরাশ হতাশা।

গত বছর এসএস রাজামৌলির ‘আরআরআর’ ছবির জনপ্রিয় গান ‘নাটু নাটু’র সুবাদে অস্কারের মঞ্চে ভারতের বড় জয় হয়েছিল। কিন্তু এবার সেটি আর হচ্ছে না। অস্কারের চূড়ান্ত মনোনয়ন তালিকাতেই জায়গা হলো না কোনো ভারতীয় ছবি বা শিল্পীর। এবার অস্কারের দৌড়ে ছিল ভারতের 'টুয়েলভথ ফেল' বা '২০১৮'-র মতো ছবি।

মঙ্গলবার অস্কারের নমিনেশন লিস্ট সামনে আসার পর দেখা গেল পাস করতে পারেনি বিধু বিনোদ চোপড়া ও বিক্রান্ত ম্যাসির 'টুয়েলভথ ফেল' কিংবা ভারতের অফিসিয়াল এন্ট্রি, মালায়ালি ছবি ‘২০১৮’। অন্যদিকে এক ডজনেরও বেশি (১৩টি) মনোনয়ন নিয়ে নমিনেশন লিস্টে সবচেয়ে এগিয়ে থাকল ক্রিস্টোফার নোলানের ওপেনহাইমার। পাল্লা দিয়ে মোট আটটি মনোনয়ন অর্জন করেছে গ্রেটা গারউইগের বক্স অফিস কাঁপানো ছবি 'বার্বি'-ও।

বক্স অফিসে দারুণ সাফল্য পেয়েছে ওপেনহাইমার এবং বার্বি। অস্কারেও এই দুই ছবির রমরমা হবে, এমনটা আশা করেছিলেন সকলেই। 'বার্বিহাইমার'-এর ট্রেন্ডে গা ভাসাননি, এমন হলিউড সিনেপ্রেমী খুঁজে পাওয়া দুষ্কর। সেরা ছবি, সেরা পরিচালক, সেরা অভিনেতা, সেরা সহ-অভিনেতা, সেরা-সহ অভিনেত্রীর মতো অস্কারের মূল বিভাগের প্রায় সবকটিতেই মনোনীত এই ছবি।

এখনও পর্যন্ত মোট পাঁচ অস্কারের মঞ্চে সেরা পরিচালকের পুরস্কার হাতছাড়া হয়েছে নোলানের। সমালোচকদের মতে, এইবার সবচেয়ে এগিয়ে তিনিই। তবে মনোনয়ন তালিকা সামনে আসার পরেও বিতর্ক পিছু ছাড়ল না অ্যাকাডেমির। সেরা পরিচালক ও সেরা অভিনেত্রীর বিভাগে জায়গা হয়নি গ্রেটা ও অভিনেত্রী মার্গো রবি। ফের একবার মহিলা পরিচালককে উপেক্ষা করল অস্কার কমেটি, অভিযোগ নেটপাড়ায়।

এবার অস্কার মনোনয়নে ভারতের ঝুলি একেবারে খালি এমনটা নয়। যোগসূত্র অবশ্যই রয়েছে। দিল্লির মেয়ে নিশা পাহুজার ছবি ‘টু কিল এ টাইগার’ ডকুমেন্ট্রি ফিচার বিভাগে সেরা পাঁচে জায়গা করে নিয়েছে। এমি-মনোনীত পরিচালক নিশা, বর্তমানে টরেন্টোতে থাকেন। কানাডা থেকেই অস্কারে গিয়েছে ডকুমেন্ট্রি ফিচার।

এসকেডি