‘শাহরুখের বাড়ির নীচ দিয়ে ফিল্মফেয়ারের এক্সট্রা সুড়ঙ্গ আছে’। এমন কথা বলিউডে প্রচলিত আছে বহুদিন হলো। কিন্তু এবারই যেন এমন প্রথায় বাধ সাধলেন রণবীর কাপুর। এটাকে শাহরুখ খান শেষ বয়সের ধাক্কা হিসেবে নেবেন নাকি নবীনের কাছে প্রবীণের পরাজয় হিসেবে ধরবেন সেটা আপাতত তর্কের বিষয়।

রোববার (২৮ জানুয়ারি) রাতে ৬৯তম ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড নাইটে সেরা অভিনেতার পুরস্কার ছিনিয়ে নিয়ে সেটিই যেন প্রমাণ করলেন রণবীর কাপুর।

‘অ্যানিমেল’ নিয়ে বিতর্কের শেষ নেই। ছবিতে দেখানো উগ্র পৌরুষ, অতিরিক্ত হিংসা নিয়ে সমালোচনার ঝড় চারিদিকে, তবুও বলিউডের অস্কার নামে পরিচিত ফিল্মফেয়ারের মঞ্চে রণবীরের হাতে পুরস্কার দেখে চটে লাল শাহরুখ ভক্তরা। গড়াপেটার অভিযোগ এনে কর্তৃপক্ষকে তুলোধুনো শুরু করেছেন বাদশাহর ফ্যানরা।

বক্স অফিসের রিপোর্ট বলছে, ২০২৩-এ দেশের সবচেয়ে বড় হিট ছবি ‘জওয়ান’। দু-নম্বরে রয়েছে শাহরুখের ‘পাঠান’। দুটি ছবি মিলিয়ে ২ হাজার ৬৬০ কোটি টাকার ব্যবসা করেছেন শাহরুখ খান। কিন্তু পাঠান ছবির জন্য মনোনয়নও কপালে জোটেনি শাহরুখের। এই ফিল্মফেয়ারে জোড়া নমিনেশন পেয়েছিলেন কিং খান। সেটা অ্যাটলির জওয়ান এবং রাজকুমার হিরানির ডানকির জন্য। অনেকেই ভেবেছিলেন শাহরুখ খানের হাতেই উঠবে ব্ল্যাক লেডি, কিন্তু সেই আশায় জল ঢেলে দেন রণবীর।

এ নিয়ে সোশ্যাল নেটওয়ার্ক এক্স হ্যান্ডেলে ক্ষোভ উগরে দিচ্ছেন শাহরুখ ভক্তরা। একজন লেখেন, ‘যদি জওয়ানের জন্য শাহরুখ সেরা অভিনেতা না হন, তাহলে জানি না অন্য কে যোগ্য। তবে এইসব ফালতু অ্যাওয়ার্ড শো-এর চেয়ে শাহরুখ অনেক বড়মাপের তারকা’।

অপর একজন লেখেন, ‘একটা বাড়তি কালো স্ট্যাচু নিয়ে আর কী করবে শাহরুখ! ওনার সাফল্য একটা পুরস্কার মাপতে পারে না’। অনেকেই শাহরুখের পুরোনো বক্তব্য টেনেও সপাট জবাব দিচ্ছেন। কফি উইথ করণের আসরে অ্যাওয়ার্ড না পাওয়া নিয়ে প্রশ্নের জবাবে বাদশাহ জানিয়েছিলেন, ‘পুরস্কার আমার যোগ্য নয়’।

অনেক  শাহরুখ ভক্ত আক্রমণ করেন রণবীর কাপুর ও অ্যানিমেলকে। ছবিতে দেখানো হিংসা, যৌনতা ও উগ্র পৌরুষকে টেনে কটূ মন্তব্য করা হয় নায়ককে। শুধু শাহরুখের পুরস্কার হাতছাড়া হয়েছে তেমনটা নয়। অভিনেতার কোনও ছবিই সেভাবে ফিল্মফেয়ারের মঞ্চে সমাদৃত হয়নি। শুধুমাত্র সেরা অ্যাকশন ও ভিএফএক্সের পুরস্কার জিতেছে জওয়ান। পাঠান ও ডাঙ্কির ঝুলিতে একটি করে অ্যাওয়ার্ড। পার্শ্ব গায়িকার পুরস্কার জিতেছেন শিল্পা রাও (বেশরম রং, পাঠান)। সেরা সহ-অভিনেতা নির্বাচিত হয়েছেন ভিকি কৌশল (ডানকি)।

২০১১ সালে শেষবার ব্ল্যাক লেডি হাতে এসেছিল শাহরুখের। ১৩ বছর আগে মাই নেম ইজ খানের জন্য সম্মানিত হয়েছিলেন সুপারস্টার। এর আগে চাক দে! ইন্ডিয়া, স্বদেশ, মহব্বতে, কুছ কুছ হোতা হ্যায়, দিল তো পাগল হ্যায়, দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে, কভি হ্যাঁ কভি না এবং বাজিগরের জন্য সেরা অভিনেতার ফিল্মফেয়ার পুরস্কার জিতেছেন শাহরুখ।

পিএইচ