মুক্তির পর বক্স অফিসে ঝড় তোলে রণবীর কাপুরের ‘অ্যানিমেল’ সিনেমা। জুটেছে ‘অল টাইম ব্লকবাস্টার’-এর খ্যাতিও। বিশ্বব্যাপী সিনেমাটির আয় ৮০০ কোটি ছুঁইছুঁই। এর বাইরে ছবিটি নিয়ে বিতর্কও কম নয়। বিশেষ করে ছবির পরতে পরতে থাকা সহিংস দৃশ্য, নারীর ওপর পুরুষের আধিপত্য প্রতিষ্ঠার চেষ্টার মতো বিষয়কে কেন্দ্র করে।

এই ছবি পৌরুষের উদযাপন করে, পিতৃতন্ত্রের উপাদানে ঠাসা এমন অভিযোগই সব থেকে বেশি। পাশাপাশি রয়েছে অতিরিক্ত সহিংসতাও। ছবিটিকে ঘিরে এবার সমালোচনার জন্ম দিলেন খোদ পরিচালকই। পরিচালক ছবিটি দেখিয়েছিলেন তার সাত বছরের ছেলে ও স্ত্রী মনিষাকে। অপ্রাপ্ত বয়স্ক একজন শিশুকে এমন অ্যাডাল্ট একটি ছবি দেখানোকে ভালো চোখে দেখেননি মনিষাও। 

ছবিতে কখনও কুড়াল হাতে, কখনও আবার একে ৪৭ নিয়ে একের পর এক মানুষ মারেন রণবীর কপূর। এ ছাড়াও রয়েছে রাশমিকার সঙ্গে একাধিক ঘনিষ্ঠ দৃশ্য, অভিনেত্রী তৃপ্তি দিমরির সঙ্গে রয়েছে রগরগে শয্যা দৃশ্য। স্বাভাবিকভাবেই ছবিটি হলে ‘এ’ তকমা পেয়ে মুক্তি পায়।

সেই ছবিই একেবারে সাত বছরের ছেলে অর্জুনকে দেখালেন সন্দীপ রেড্ডি ভাঙ্গা। এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘আমি নতুন বছরে গোয়াতে ছবিটা ছেলেকে দেখাই। যদিও বেশ কিছু দৃশ্য বাদ দিয়ে দিয়েছিলাম। তবে ছেলের রণবীরের অন্তর্বাস পরে মারপিটের দৃশ্য খুবই ভাল লেগেছে।’

পাশাপাশি বঙ্গ জানান, স্ত্রীর সঙ্গে ছবিটি নিয়ে আদর্শগতভাবে মতবিরোধ রয়েছে। তবে ছবিটা উগ্র পৌরুষ কিংবা পিতৃতন্ত্রের জয়জয়কার করছে, সেটা কখনোই মনে হয়নি পরিচালকের স্ত্রীর।

পিএইচ