গত বছরের ১৪ জুন অকাল মৃত্যু ঘটে বলিউড অভিনেতা সুশান্ত সিং রাজপুতের। তার মৃত্যুর পর একের পর এক ঘটনা সামনে এসেছে। যা নাড়া দিয়েছে পুরো বলিউডকে। এখনও এই অভিনেতার মৃত্যু রহস্যের কোনো সুরাহা হয়নি। যদিও এই ঘটনায় এ পর্যন্ত অনেকের নাম সামনে এসেছে।

এবার সুশান্তর মৃত্যু নিয়ে মুখ খুললেন বলিউডের আরেক জনপ্রিয় অভিনেতা বিবেক ওবেরয়। তার ভাষ্য, বলিউড ইন্ডাস্ট্রি সমালোচনা মেনে নিতে পারে না।

বিবেক বলেন, ‘আমাদের ভালো দিক রয়েছে। কিন্তু খারাপ দিককে আমরা অস্বীকার করি। একজন ব্যক্তি হোক বা ইন্ডাস্ট্রি, তার খারাপ দিকটাও জানা দরকার, ইন্ডাস্ট্রি সমালোচনা মেনে নিতে পারে না’।

সুশান্তের মৃত্যুর ঘটনা তুলে ধরে বিবেক বলেন, ‘গত বছর আমাদের ইন্ডাস্ট্রিতে একটা ট্র্যাজেডি হয়েছিল। সিস্টেমে যে গলদ রয়েছে, তা কেউ স্বীকার করছেন না। সেটাকে একটা বিচ্ছিন্ন ঘটনা হিসেবে দেখছেন। অভিনেতা বড় হোক বা ছোট, কাউকে এভাবে হারালে বিষয়টা আরও গুরুত্ব দিয়ে ভেবে দেখা দরকার’।

এই অভিনেতার মতে, ‘শিল্পে প্রচুর জিনিস রয়েছে যার জন্য আমি গর্বিত। তবে এমন কিছু জিনিস রয়েছে যা নিয়ে আমাদের খোলামেলাভাবে কথা বলা উচিত। আমি জানি না যে আমরা কেন এগুলো নিয়ে প্রকাশ্যে কথা বলতে ভয় পাচ্ছি’।

বলিউড ইন্ডাস্ট্রিতে কিছু জিনিসের পরিবর্তন আনতে হবে বলেও জানান বিবেক ওবেরয়, ‘ভালোবাসা ও প্রশংসা করার পাশাপাশি আমাদের নিজেদের সমালোচনাকে মাথা পেতে গ্রহণ করার সক্ষমতা রাখা উচিত। ইন্ডাস্ট্রিকে নিজের ভুল চিহ্নিত করতে হবে। সেখান থেকেই পরিবর্তনের সূচনা হতে পারে।’

আরআইজে