গত বুধবার ভোরে মারা যান বলিউড অভিনেত্রী মন্দিরা বেদীর স্বামী ও পরিচালক-প্রযোজক রাজ কৌশল চট্টোপাধ্যায়। হৃদরোগে আত্রান্ত হয়েছিলেন তিনি।

রাজের মৃত্যুর কয়েক ঘণ্টা পরে নেটমাধ্যম ভরে ওঠে শোকবার্তায়। তার সঙ্গে পাল্লা দিয়ে বাড়তে থাকে প্রশংসাও। সাধারণত শবদেহ কাঁধে তোলার দায়িত্ব থাকে পরিবারের পুরুষদের ওপর। কিন্তু পিতৃতন্ত্রের সেই রীতি ভেঙে দেন মন্দিরা বেদী। স্বামীকে কাঁধে নিয়ে বিরল দৃষ্টান্ত স্থাপন করেন তিনি। তার দেহ কাঁধে তোলা থেকে শুরু করে, নিয়ম অনুযায়ী, আগুনের মালসাও হাতে তুলে নেন মন্দিরা। যা নেটিজেনদের প্রশংসাও কুড়ায় বেশ।

কিন্তু সেই প্রশংসার রেশ কাটতে না কাটতেই মুদ্রার উল্টো পিঠ দেখতে হয় মন্দিরাকে। হতে হয় নেটিজেনদের আক্রমণের শিকার। স্বামী সৎকারের সময় টি-শার্ট ও জিন্স পরা এবং স্বামীকে কাঁধে নেওয়া নিয়ে সমালোচনায় নেমে পড়েন নেটাগরিকের একাংশ।

কেউ বলছেন, ‘হিন্দু ধর্মে স্বামীর সৎকারে অংশগ্রহণ করেন না স্ত্রী। শ্মশানে যাওয়াও বারণ। এখানে এ সব কী হচ্ছে! কেউ কিছু বলছেও না।’ কারও মতে, স্বামীর মৃত্যুর পরে সাদা টি-শার্ট আর জিন্স পরে সেজে বাড়ির বাইরে বেরিয়েছেন মন্দিরা। কেউ আবার সাদা শাড়ি না পরায় সমালোচনা করছেন অভিনেত্রীর। কেউ আবার কটাক্ষ করে ‘অভিনয়’-এর জন্য অভিনেত্রীকে অস্কার দেওয়ার প্রস্তাব দিলেন!

অবশ্য এই সময়ে মন্দিরার পাশে দাঁড়িয়েছেন গায়িকা সোনা মহাপাত্র। শুক্রবার সন্ধায় টুইট করে সমালোচনার প্রতিবাদ করেন তিনি। সোনা লেখেন, ‘কিছু মানুষ এখনও মন্দিরা বেদীর পোশাক এবং স্বামী রাজ কৌশলের শেষকৃত্যে তার অংশগ্রহণ নিয়ে মন্তব্য করে চলেছেন। এ সবে আমাদের অবাক হওয়া উচিত নয়। মূর্খতাই তো বিশ্বের অন্যতম সংখ্যাগরিষ্ঠ উপাদান।’

সঞ্চালক মিনি মথুর টুইটারে লিখেছেন, ‘কোথায় এক জন শোকার্ত মহিলার পাশে দাঁড়াবেন, তা না, সেই সময়ে মন্দিরা পোশাক বদলায়নি কেন, সেই নিয়ে প্রশ্ন করছে কিছু মানুষ!’