ভারতীয় চলচ্চিত্রের কিংবদন্তি অভিনেতা দিলীপ কুমারের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বুধবার (৭ জুলাই) সকালে টুইট করে তিনি প্রয়াত এই অভিনেতার প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

মোদি তার টুইটে লিখেছেন, ‘সিনেমার কিংবদন্তি হয়ে দিলীপ কুমার জি স্মরণীয় হয়ে থাকবেন। অতুলনীয় মেধা দিয়ে তিনি কয়েক প্রজন্মকে মুগ্ধ করেছেন। তার চলে যাওয়া আমাদের সংস্কৃতি অঙ্গনের জন্য বিরাট ক্ষতি। তার পরিবারের প্রতি সমবেদনা।’  

দিলীপ কুমারের আসল নাম মোহাম্মদ ইউসুফ খান। সিনেমার জন্যই তিনি দিলীপ কুমার নামটি ধারণ করেছিলেন। বর্ষিয়ান এই অভিনেতা বেশ কিছু দিন ধরে অসুস্থ ছিলেন। সর্বশেষ গত ২৭ জুন তাকে মুম্বাইয়ের হিন্দুজা হাসপাতালে ভর্তি করানো হয়েছিল।

এরপর ধীরে ধীরে সুস্থতার দিকেই এগোচ্ছিলেন দিলীপ কুমার। দু’একদিনের মধ্যে বাড়ি ফেরার কথাও জানান তার স্ত্রী সায়রা বানু। কিন্তু এর মধ্যেই আচমকা চলে গেলেন না ফেরার দেশে। বুধবার (৭ জুলাই) স্থানীয় সময় সকাল সাড়ে ৭টায় মৃত্যুবরণ করেন এই অভিনেতা।

ভারতীয় সিনেমাকে প্রতিষ্ঠিত করার পেছনে যে’কজন ব্যক্তির অবদান সবচেয়ে বেশি, তাদেরই একজন দিলীপ কুমার। তিনি বলিউডের স্বর্ণযুগে একের পর এক সফল সিনেমা উপহার দিয়েছিলেন। তাকে বলিউডের ‘প্রথম খান’ হিসেবে বিবেচনা করা হয়।

সিনেমায় অবিস্মরণীয় অবদান রাখার সুবাদে ভারত সরকার তাকে ‘পদ্ম ভূষণ’, ‘পদ্ম বিভূষণ’ পদকে ভূষিত করে। এছাড়া তিনি শ্রেষ্ঠ অভিনেতা হিসেবে আটবার ‘ফিল্মফেয়ার পুরস্কার’ এবং ‘দাদাসাহেব ফালকে’ পুরস্কারেও ভূষিত হয়েছেন।

কেআই/আরআইজে