ক্যারিয়ারের স্বর্ণালী সময় পার করছেন কিয়ারা আদভানি। বলিউডে এখন তার জয়জয়কার। একের পর এক সফল সিনেমা এবং নিজের রূপ-শরীরের জাদুতে মুম্বাই ইন্ডাস্ট্রির সেনসেশনে পরিণত হয়েছেন তিনি। কিন্তু জানেন কি, কিয়ারা আদভানি তার আসল নাম নয়?

কিয়ারার আসল নাম আলিয়া আদভানি। সিনেমায় আসার জন্যই তিনি নাম পরিবর্তন করেছিলেন। মজার ব্যাপার হলো, নাম পরিবর্তনের এই পরামর্শ তাকে দিয়েছিলেন সুপারস্টার সালমান খান।

২০১৪ সালে যখন বলিউডে কিয়ারার অভিষেক হয়, তখন তার বয়স ছিল ২২ বছর। পারিবারিকভাবে সালমান খান তার পরিচিত। ওই সময়ে সালমান খান কিয়ারাকে বলেছিলেন নাম পরিবর্তন করতে। কেননা ততদিনে বলিউডে আলিয়া ভাট প্রতিষ্ঠিত হয়ে গেছেন। সুতরাং একই নামের দু’জন তারকা দর্শক গ্রহণ করবে না। এজন্যই নাম বদলে ফেলেন কিয়ারা।

‘ফাগলি’ সিনেমা দিয়ে আত্মপ্রকাশ করেছিলেন কিয়ারা আদভানি। ২০১৬ সালে তিনি ‘এমএস ধোনি: দ্য আনটোল্ড স্টোরি’ সিনেমায় অভিনয় করে নজরে আসেন। এরপর ব্যাপকভাবে আলোচিত হন করন জোহর পরিচালিত ‘লাস্ট স্টোরিস’ সিনেমায় অভিনয় করে। ২০১৯ সালে একেবারে সাফল্যের চূড়ায় উঠে যান কিয়ারা। এ বছর তার অভিনীত ‘কবির সিং’, ‘কলঙ্ক’ এবং ‘গুড নিউজ’ সিনেমাগুলো মুক্তি। প্রতিটি সিনেমাই ছিল তুমুল আলোচিত।

উল্লেখ্য, কিয়ারাকে সর্বশেষ দেখা গেছে ‘শেরশাহ’ সিনেমায়। এতে তিনি অভিনয় করেছেন বাস্তব জীবনের প্রেমিক সিদ্ধার্থ মালহোত্রার সঙ্গে। সিনেমাটি মুক্তি পায় অ্যামাজন প্রাইমে। দর্শক-সমালোচকদের প্রশংসার পাশাপাশি এটি অ্যামাজনের সর্বোচ্চ ভিউর রেকর্ড গড়ে।  

কেআই