বলিউডের হিন্দি ছবিতে কাজ করার জন্য অনেকই ভারতের বিভিন্ন অঞ্চল থেকে পালিয়ে মুম্বাই যেতেন। বাংলা বা দক্ষিণের ছবিতে সুপারস্টার হয়েও বলিউডের ছবিতে মুখ দেখানোকে সৌভাগ্য বলে মনে করতেন অনেক শিল্পী। কিন্তু সেই দিন আর নেই। এখন আঞ্চলিক ফিল্ম ইন্ডাস্ট্রিও বলিউডকে বলে বলে ছক্কা হাঁকাতে পারে। 

বিশেষ করে দক্ষিণের ছবির বাজেট বা জনপ্রিয়তা বলিউডের ছবিকেও ছাড়িয়ে গেছে। সেখানকার আভিজাত্য বেড়েছে। তাই তো বলিউডের সুপারস্টারেরা এখন ঝুঁকছেন দক্ষিণের দিকে। সাউথ ইন্ডিয়ান ফিল্ম ইন্ডাস্ট্রির পরিচালকদের সঙ্গে কাজ করার জন্য মুখিয়ে রয়েছেন সকলে। বলাবাহুল্য প্রতিটি ছবিই বিগ বাজেটের ও গল্পে রয়েছে অভিনবত্ব।

শাহরুখ খান

পরপর ফ্লপ ছবি করে যেন হাঁপিয়ে উঠেছেন বলিউড বাদশাহ। আপাতত প্রযোজনাতেই ব্যস্ত তিনি। কিন্তু তাই বলে তো আর অভিনয় থেকে দূরে থাকা যায় না। বলিউডে পরপর ফ্লপের পর এবার তিনি দক্ষিণের দিকে এগোচ্ছেন। সাউথের বিখ্যাত পরিচালক অ্যাটলির ছবিতে কাজ করছেন তিনি। ছবির শ্যুটিং চলছে। যদিও ছবির নাম এখনও ঘোষণা হয়নি। শাহরুখের সঙ্গে স্ক্রিন শেয়ার করছেন দক্ষিণের দুই সুপারস্টার নায়িকা নয়নতারা ও প্রিয় মণি।

এছাড়া আছেন সানিয়া মালহোত্রা, সুনীল গ্রোভার। শাহরুখকে এই ছবিতে দেখা যাবে ডবল রোলে। ছবি মুক্তি পাবে হিন্দি, তামিল ও তেলুগু ভাষায়। তবে এসবই বাতাসের খরবর। কিং খান নিজে অফিশিয়ালি এরকম কিছু ঘোষণা করেননি।

​কঙ্গনা রানাওয়াত

কন্ট্রোভার্সি ক্যুইন কঙ্গনা রানাওয়াত বি-টাউনেরও অলিখিত সম্রাজ্ঞী। কঙ্গনা মানেই ছবি সুপারহিট। দক্ষিণী পরিচালকের সঙ্গে তার প্রথম ছবি মণিকর্ণিকা হলেও সেটি মাঝপথে পরিচালক কৃশ ছবি থেকে সরে এসেছিলেন। বাকি ছবির পরিচালনার ভার নিজের হাতে তুলে নেন কঙ্গনা স্বয়ং। ছবি হিট। 

এবার বলিউড ক্যুইনের হাতে রয়েছে দ্বিতীয় ছবি। দক্ষিণী পরিচালক এএল বিজয়ের ছবি থালাইভি। তামিলনাড়ুর সাবেক মুখ্যমন্ত্রী জয় ললিতার বায়োপিক এটি। মুখ্য ভূমিকাতেই রযেছেন কঙ্গনা রানাওয়াত। ছবি মুক্তি পাবে হিন্দি, তামিল ও তেলুগু ভাষায়।

​রণবীর কাপুর

অভিনেতা রণবীর কাপুর কাজ করতে চলেছেন কবির সিং খ্যাত দক্ষিণী পরিচালক সন্দীপ রেড্ডির সঙ্গে। ছবির নাম অ্যানিম্যাল। রণবীর ছাড়াও ছবিতে রয়েছেন অনিল কাপুর ও পরিণীতি চোপড়া। ছবির কাজ এখন প্রাথমিক পর্যায়ে। ছবি মুক্তি পেতে পারে ২০২২ সালের বিজয়া দশমীতে। পরিচালক সন্দীপ রেড্ডির কবির সিং সুপার ডুপার হিট ছবি। তাই তার ওপর বাজি রাখতে সব প্রযোজকই রাজি। আর একাধিক ফ্লপের পর যদি এ রকম পরিচালকের সঙ্গে কাজের সুযোগ মেলে তাহলে তো কোনো অভিনেতাই কাজ করতে অরাজি হবেন না। তাই না?

​দীপিকা পাড়ুকোন

দীপিকা নিজেই দক্ষিণের মেয়ে। কিন্তু তিনি বলিউডের মহারানী। একের পর এক সুপারহিট ছবি উপহার দেওয়ার পর তার পারিশ্রমিক এখন আকাশ ছোঁয়া। অনেকেই তার সঙ্গে কাজ করার সাহস দেখাতে পারছেন না। অগত্যা দক্ষিণী ডাককে তিনি ছাড়তে পারছেন না। সাউথের পরিচালক নাগ অশ্বিনের ছবিতে কাজ করতে চলেছেন তিনি। ছবির নাম প্রোজেক্ট কে। দীপিকা ছাড়াও ছবিতে দেখা যাবে প্রভাস ও অমিতাভ বচ্চনকে। ছবির শ্যুটিং চলছে। হিন্দি ছাড়াও একাধিক ভাষায় মুক্তি পাবে এই ছবি।

​রণবীর সিং

দীপিকার মতো দক্ষিণী পরিচালকের সঙ্গে কাজ করছেন স্বামী রণবীর সিং-ও। দক্ষিণের সুপারস্টার পরিচালক শঙ্করে ছবিতে দেখা যাবে তাকে। আন্নিয়ান ছবির হিন্দি রিমেকে কাজ করবেন রণবীর। আন্নিয়ান ছবিতে সাউথের তারকা বিক্রম অভিনীত চরিত্রটিতে দেখা যাবে রণবীরকে। তার কথায় শঙ্করের মতো পরিচালকের সঙ্গে কাজ করাটাই সৌভাগ্যের। তাছাড়া বিক্রমের অভিনয় করা চরিত্রে তাকে বেছে নেওয়া হয়েছে বলে কৃতজ্ঞতাও প্রকাশ করেছেন রণবীর সিং।

​শহিদ কাপুর

পরিচালক সন্দীপ রেড্ডির সঙ্গে কবির সিং-এ কাজ করার পর ফের আরেকজন দক্ষিণী পরিচালকের সঙ্গে কাজ করছেন শহিদ কাপুর। ছবির নাম জার্সি। এটি তেলুগু ছবি জার্সির হিন্দি রিমেক। পরিচালক গৌতম তিন্নানুরি। শহিদের সঙ্গে স্ক্রিন শেয়ার করছেন মৃণাল ঠাকুর ও পঙ্কজ কাপুর।

​আলিয়া ভাট ও অজয় দেবগণ

বাহুবলি খ্যাত পরিচালক এস এস রাজামৌলির ছবিতে কাজ করছেন আলিয়া ভাট ও অজয় দেবগণ। নাম ‘আরআরআর’। মাল্টি ল্যাঙ্গুয়াল এই ছবিটিও বাহুবলির মতো বিগ বাজেটের ছবি। যদিও ছবিতে আলিয়া ও অজয়কে দেখা যাবে ক্যামিও রোলে। মুখ্য ভূমিকায় আছেন রামচরণ ও জুনিয়র এনটিআর। তবে যতই ছোটো রোল হোক না কেন আদতে যে এটি পরিচালক রাজামৌলির ছবি।

​কিয়ারা আদবানি

পরিচালক সন্দীপ রেড্ডির সুপার হিট ছবি কবির সিংয়ে কাজ করেছেন কিয়ারা আদবানি। এবার তিনি কাজ করতে চলেছেন দক্ষিণী পরিচালক শঙ্করের ছবিতে। স্ক্রিন শেয়ার করবেন অভিনেতা রাম চরণের সঙ্গে। ছবি মুক্তি পাবে হিন্দি, তামিল ও তেলুগু ভাষায়।

​অনন্যা পাণ্ডে

বলিউডে এখনও নবাগতদের তালিকাতেই রয়েছেন অনন্যা পাণ্ডে। এরই মধ্যে দক্ষিণী পরিচালকদের সঙ্গে কাজের সুযোগ পেয়ে গেছেন তিনি। পরিচালক পুরি জগন্নাথের ছবিতে বিজয় দেবেরাকোণ্ডার সঙ্গে দেখা যাবে অনন্যাকে। এছাড়াও ছবিতে রযেছেন বাহুবলিখ্যাত অভিনেত্রী রাম্যা।

ওএফ