ত্বক ফরসা করার বিজ্ঞাপনে কয়েক মাস আগেও দেখা গেছে ইয়ামি গৌতমকে। বিজ্ঞাপনে, হোর্ডিংয়ে শোভা পেত তার ছবি। তাকে দেখে অনেকে ‘অনুপ্রেরণা’ পেয়েছেন ফরসা হতে। ইয়ামি ফেয়ারনেস ক্রিমের ব্র্যান্ড অ্যাম্বাসেডর। একটা সময় তিনিই ত্বকের সমস্যায় মারাত্মক কষ্ট পেয়েছিলেন। এক সাক্ষাৎকারে সম্প্রতি নিজেই বলেছেন এ কথা। শেয়ার করেছেন একটি পোস্টও।

কেরাটোসিস পাইলারিস নামক এক চর্মরোগে আক্রান্ত হয়েছিলেন ইয়ামি। কী এই কেরাটোসিস পাইলারিস? কেরাটিন প্রোটিনের তারতম্যের কারণে এ সমস্যা দেখা দেয়। কেরাটিন প্রোটিন ক্ষতিকর পদার্থ থেকে ত্বককে রক্ষা করে। অনেক সময় এ প্রোটিন তৈরির সময় হেয়ার ফলিকলের ওপেনিং পোর্স বন্ধ হয়ে যায়। সেখান থেকেই এ সমস্যার সৃষ্টি। ফলে মুখে ও সারা শরীরে দেখা দেয় প্যাচ।

অভিনেত্রী জানান, ওই অবস্থায় ট্রলেরও সম্মুখীন হতে হয়েছে তাকে। মন্তব্য এসেছে ইন্ডাস্ট্রির অন্দর থেকে। তাকে দেখে অনেক মেকআপ আর্টিস্টই হয়ে পড়েছেন ‘হতাশ’।

ইয়ামি যোগ করেন, এসব ক্রমাগত মন্তব্য ক্রমে তার আত্মবিশ্বাস চুরমার করে দিয়েছিল। যদিও সেসব এখন অতীত। রোগের চোখরাঙানি কাটিয়ে উঠেছেন তিনি। কাটিয়ে উঠেছেন অবিরাম ট্রলও।

এ বছরই পরিচালক আদিত্য ধরকে বিয়ে করেন ইয়ামি। সম্প্রতি অনিরুদ্ধ রায় চৌধুরীর লস্টের শুটিং সেরে গিয়েছিলেন কলকাতায়। এছাড়া হাতে রয়েছে একগুচ্ছ ছবি।

এসএসএইচ