ভারতের একটি স্থান কামাঠিপুরা; সোজা কথায় যৌনপল্লী। যেখানে নারীর শরীর বেচা-কেনা হয়। সেই পল্লীর রানী হলেন গাঙ্গুবাই। জীবনের নির্মম পরিহাসে যৌনপল্লীতে আসা এবং ধীরে ধীরে সেখানকার সর্দারনি হয়ে যাওয়া। এখানেই শেষ নয়, যৌনকর্মীদের অধিকার প্রতিষ্ঠার লড়াইয়ে অনন্য এক নেত্রী হয়ে ওঠে গাঙ্গুবাই।

ভারতজুড়ে হইচই ফেলে দেওয়া সেই গাঙ্গুবাইয়ের ভূমিকায় অভিনয় করেছেন বলিউড অভিনেত্রী আলিয়া ভাট। সিনেমার নাম ‘গাঙ্গুবাই কাথিয়াওয়াড়ি’। শুক্রবার (৪ ফেব্রুয়ারি) প্রকাশিত হয়েছে এর ট্রেলার। সেটা দেখে এক বাক্যে সবাই বলছে, তাক লাগিয়ে দিয়েছেন আলিয়া ভাট!

অসাধারণ সব সংলাপ, দৃশ্যায়ন আর আলিয়ার অভিনয় নৈপুণ্যের প্রশংসায় মেতে দর্শক থেকে শুরু করে সিনেমা সমালোচক সবাই। ট্রেলারের একটি দৃশ্যে আলিয়াকে বলতে শোনা যায়, ‘আপনাদের চেয়ে বেশি সম্মান আছে আমার কাছে। জানতে চান কীভাবে? আপনার সম্মান একবার গেলো তো গেলোই। আমি তো প্রতি রাতে সম্মান বিক্রি করি, শেষই হয় না!’

‘গাঙ্গুবাই কাথিয়াওয়াড়ি’ সিনেমাটি পরিচালনা করেছেন সঞ্জয়লীলা বানসালি। এতে মুম্বাইয়ের ডন করিম লালার চরিত্রে অভিনয় করেছেন অজয় দেবগন। এছাড়া গুরুত্বপূর্ণ একটি রাজিয়া বাইয়ের ভূমিকায় আছেন বিজয় রাজ।

সাংবাদিক এস হুসাইন জাইদির লেখা বই ‘মাফিয়া কুইনস অফ মুম্বাই’ অবলম্বনে নির্মিত হয়েছে সিনেমাটি। সেই সূত্রে জানা যায়, মাত্র ১৬ বছর বয়সে বাবার হিসাবরক্ষকের সঙ্গে গঙ্গা হরজীবনদাস কাথিয়াওয়াড়ি গুজরাট থেকে মুম্বাইয়ে পালিয়ে এসেছিলেন। কিন্তু প্রেমে ধোঁকা খেতে হয় তাকে। বিয়ের পর সেই প্রেমিক স্বামী তাকে বিক্রি করে দেয়। তারপর হরজীবনদাস হয়ে ওঠে কামাঠিপুরার যৌনকর্মী। তার জীবনের গল্পই উঠে আসছে সিনেমার পর্দায়।

আগামী ১০ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে ৭২তম বার্লিন ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল। সেখানে প্রিমিয়ার হবে ‘গাঙ্গুবাই কাথিয়াওয়াড়ি’ সিনেমার। এরপর আগামী ২৫ ফেব্রুয়ারি এটি প্রেক্ষাগৃহে মুক্তি পাবে।

কেআই