গত ৬ ফেব্রুয়ারি মারা গেছেন উপমহাদেশের সংগীতের মহাতারকা লতা মঙ্গেশকর। পাঁচ দশকেরও বেশি সময় বলিউডে রাজ করেছেন তিনি। মধুবালা থেকে মাধুরী দীক্ষিত, এমনকি তার পরবর্তী প্রজন্মের জন্যও গান গেয়েছেন এই সংগীতশিল্পী। ইতোমধ্যেই লতা মঙ্গেশকরের বায়োপিক তৈরির পরিকল্পনা শুরু করেছেন বলিউডের প্রথম সারির জনপ্রিয় তিন পরিচালক।

খুব ছোট থেকেই লতার জীবন ছিল কঠিন লড়াইয়ে ভরা। তার ছোটবেলাটা খুব সুখকর ছিল না। বাবা দীননাথ মঙ্গেশকর মারা যাওয়ায় মাত্র ১৩ বছর বয়সেই তাকে সংসারের হাল ধরতে হয়েছিল। পরিবারে তখন বিধবা মা আর ছোট ছোট ভাইবোন। তাদের দায়িত্ব এসে পড়ল ছোট্ট লতার ঘাড়ে।

লতার হাতে একমাত্র ছিল গান। কিন্তু রোজগার বাড়াতে গিয়ে তিনি ফিল্মেও ঢুকেছিলেন। যদিও আটটি ছবিতে কাজ করেও সাফল্যের মুখ দেখেননি তিনি। এমনকি তার জীবনের প্রথম গানও রিলিজ হয়নি। সেটি বাদ গিয়েছিল ছবি থেকে।

লতার বাবা এবং মা কেউই চাইতেন না যে তাদের মেয়ে গানকে পেশা হিসেবে নিক বা গান গেয়ে রোজগার করুক। কিন্তু কালে কালে তিনিই হয়ে উঠেছিলেন সুরসম্রাজ্ঞী।

লতা মঙ্গেশকরের জীবন যুদ্ধের গল্প বড়পর্দায় তুলে ধরতে চান ৩ পরিচালক। তার বায়োপিক নিয়ে ইতোমধ্যেই পরিকল্পনা শুরু করেছেন রাকেশ ওম প্রকাশ মেহেরা, আনন্দ এল রাই ও সঞ্জয় লীলা বানশালি।

সঞ্জয় লীলা বানশালি তার বায়োপিক নিয়ে গত দশ বছর ধরে রিসার্চও করছেন। কিন্তু এখন সবই নির্ভর করছে মঙ্গেশকর পরিবারের সম্মতির ওপর।

পরিবারের পক্ষ থেকে জানা গেছে, লতার বায়োপিক নিয়ে উৎসাহী তারা। লতার পরিবার চায়, বড় স্কেলে তৈরি হোক এই বায়োপিক।

এবার দেখার পালা শেষ পর্যন্ত কার চিত্রনাট্য মনে ধরে মঙ্গেশকর পরিবারের? যদিও ইতোমধ্যেই বিষয়টি নিয়ে শুরু হয়েছে জল্পনা। কাকে দেখা যাবে লতার চরিত্রে? তবে এক সাক্ষাৎকারে হেমা মালিনী লতার চরিত্রে অভিনয় করার ইচ্ছা প্রকাশ করেছেন।

এমএইচএস