গত রোববার (৬ ফেব্রুয়ারি) না ফেরার দেশে পাড়ি দেন ভারতের প্রখ্যাত সংগীত শিল্পী লতা মঙ্গেশকর। মৃত্যুর সময় তার বয়স হয়েছিল ৯২ বছর। কিংবদন্তি গায়িকাকে শেষ বিদায় জানাতে হাজির হয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, শাহরুখ খান, আমির খান, রণবীর কাপুর, শচীন টেন্ডুলকার, মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ভব ঠাকরেসহ অনেকেই। সেই শোকের আবহের মধ্যেই সবরকম রীতিনীতি পালন করছে মঙ্গেশকর পরিবার।

বৃহস্পতিবার সকালে নাসিক পৌঁছে গিয়েছিল লতার পরিবার। গোদাবরী নদীর তীরে রামকুণ্ডে গায়িকার অস্থি বিসর্জন করা হয়েছে। পাপারাৎজিদের ক্যামেরাতেও ধরা পড়েছে সেই মুহূর্তের ছবি। নদীতে অস্থি বিসর্জনের মুহূর্তে হাজির ছিলেন লতার বোন কিংবদন্তি গায়িকা আশা ভোঁসলে, তার ভাইপো আদিনাথ মঙ্গেশকর।

প্রসঙ্গত, মুম্বাইয়ের শিবাজি পার্কে শেষকৃত্য সম্পন্ন হওয়ার পর তার অস্থিভষ্ম সংগ্রহ করেছিলেন ভাইপো আদিনাথই।

লতা মঙ্গেশকরের ছোট ভাই হৃদয়নাথ মঙ্গেশকরের ছেলে আদিনাথ মঙ্গেশকর। সোমবার তাকে শ্মশান থেকে অস্থিকলশ (ছাইয়ের কলসি) আনতে দেখা যায়।

সহকারী পৌর কমিশনার কিরণ দিঘাবকর জানিয়েছেন, কিংবদন্তি শিল্পীর ভাই সুরকার হৃদয়নাথ মঙ্গেশকরের ছেলে আদিনাথের হাতে অস্থি কলস হস্তান্তর করা হয়েছে। যেহেতু লতা অবিবাহিত ছিলেন, তাই তার ভাইয়ের পরিবার তার মৃত্যুর পরবর্তী সমস্ত নিয়ম পালন করবেন।

এসকেডি