হিজাব বিতর্কে উত্তাল গোটা ভারত। পক্ষে বিপক্ষে নানা যুক্তি উপস্থাপন করছেন অনেকেই। এরই মধ্যে অনেক সেলিব্রেটি হিজাব ইস্যুতে নিজেদের অবস্থান স্পষ্ট করেছেন। এবার মুখ খুলেছেন বর্ষীয়ান গীতিকার ও চিত্রনাট্যকার জাভেদ আখতার। 

বৃহস্পতিবার জাভেদ আখতার তার টুইটে লেখেন, আমি কখনই হিজাব বা বোরকা পরার পক্ষে ছিলাম না। আমি এখনও এরই পক্ষে আছি কিন্তু একইসঙ্গে এই গুন্ডারা যারা একটি মেয়েকে হিজাব পরার জন্য ভয় দেখানোর চেষ্টা করে এবং ব্যর্থ হয়, তাদের জন্য ধিক্কার। এটাই কী তাদের কাছে পুরুষত্বের ধারণা? জাভেদ  আখতারের পাশাপাশি হিজাব বিতর্কে সরব হয়েছেন স্বরা ভাস্কর থেকে হেমা মালিনীও। 

এদিকে হিজাব কাণ্ড নিয়ে কথা বলেছেন ওই ছাত্রীও। এক জাতীয় সংবাদ মাধ্যমকে মুসকান বলেন,  আমি ভয় পাইনি। কলেজে ঢোকার সময় আমি বোরকা পরা দেখে তারা আমাকে ঢুকতে দিতে চাইছিল না। তারা 'জয় শ্রীরাম' স্লোগান দিতে থাকলে আমি 'আল্লাহু আকবার' বলতে শুরু করি। কলেজের অধ্যক্ষও আমাকে সমর্থন করেছেন এবং আমাকে সুরক্ষা দিয়েছেন।

প্রসঙ্গত, গত বছরের ডিসেম্বর মাস থেকে বিজেপি শাসিত কর্ণাটকের কলেজে মুসলিম ছাত্রীদের হিজাব পরা নিয়ে বিতর্ক শুরু হয়েছে। গত কয়েক দিনে তা চরমে পৌঁছেছে। 

সম্প্রতি নেটমাধ্যমে ভাইরাল হয় একটি ভিডিও। সেখানে দেখা যায়, কলেজে হিজাব পরা ছাত্রীকে দেখে গেরুয়া উত্তরীয় পরা একদল যুবক জয় শ্রীরাম ধ্বনি দিতে থাকে। তাতে পিছু না হটে পালটা এগিয়ে আসেন ওই ছাত্রী। চোয়াল শক্ত করে পালটা ‘আল্লাহু আকবর’ স্লোগান দিতে থাকেন তিনি। এরপর থেকে হিজাব ইস্যুতে ভারতজুড়ে তৈরি হয় বিতর্ক। 

এসকেডি