ঢাকাই সিনেমার অমর নায়ক সালমান শাহ। নব্বই দশকে ধূমকেতুর মতো আবির্ভূত হয়েছিলেন। মাত্র তিন বছরের ক্যারিয়ারে ২৭টি সিনেমা উপহার দিয়েছিলেন। হয়ে উঠেছিলেন তরুণ প্রজন্মের স্টাইল আইকন। কিন্তু ১৯৯৬ সালে মাত্র ২৪ বছর বয়সে না ফেরার দেশে পাড়ি জমান এই নায়ক।

তুমুল জনপ্রিয়তার সুবাদে অনেক পরিচালকের সঙ্গেই কাজ করেছেন সালমান শাহ। কিন্তু কিংবদন্তি নির্মাতা ও অভিনেতা কাজী হায়াতের সিনেমায় কখনো দেখা যায়নি তাকে। কেন?

এ সময়ের তরুণ নায়ক সাইমন সাদিকের একটি ভিডিও সাক্ষাৎকারে প্রশ্নটির উত্তর দিয়েছেন কাজী হায়াৎ। তিনি জানালেন, সালমান শাহ তাকে অনুরোধও করেছিলেন সিনেমায় নেওয়ার জন্য। কিন্তু সেটা আর বাস্তবায়ন হয়নি।

ঘটনার বর্ণনা দিয়ে কাজী হায়াৎ বলেন, “আমি একদিন ডাবিং করছিলাম। হঠাৎ সেখানে হাজির হয় সালমান শাহ। বলল, ‘ওস্তাদ একটু কথা বলব।’ আমি জানতে চাইলাম। এরপর সে বলে, ‘অন্যের থেকে যা নিই, তার চেয়ে দুই লাখ টাকা কম নেব। জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাব, এরকম একটা চরিত্রে আমাকে নেবেন। কথা দিন।’’

সেদিন সালমান শাহর অনুরোধ ফেলেননি কাজী হায়াৎ। কথা দিয়েছিলেন তরুণ তুর্কিকে। কিন্তু ভাগ্যের কী পরিহাস! ওই ঘটনার কিছুদিন পরই মারা যান সালমান শাহ। তাই কাজী হায়াতের সিনেমায় সালমানকে দেখার সুযোগ পায়নি দর্শক।

সালমান শাহর মধ্যে ভালো কাজ করার ইচ্ছে ছিল বলে জানান কাজী হায়াৎ। বর্তমান সময়ে ভালো কাজের প্রতি আকাঙ্খা আছে, এমন অভিনয়শিল্পী কম বলেও মনে করেন তিনি। গুণী এই নির্মাতা বলেন, ‘অনেকের পিপাসা থাকে, আকাঙ্খা থাকে। যারা সিনেমা প্রেমী। এমন সিনেমা প্রেমী শিল্পীর খুব অভাব আছে বর্তমানে। এ কারণেই আমাদের সিনেমার এত দুর্গতি।’

কেআই/আরআইজে