দুই বাংলার জনপ্রিয় নায়িকা নুসরাত ফারিয়া। সিনেমাসহ বিভিন্ন শুটিং ও নিজের শখ মেটাতে অনেক পোশাক পরে থাকেন তিনি। এসব পোশাক ফারিয়া নিজেই বাংলাদেশসহ পৃথিবীর বিভিন্ন দেশ থেকে বেছে বেছে কেনেন। এর মধ্যে অনেক পোশাকই আছে, যেগুলো অব্যবহৃত কিংবা খুবই স্বল্প ব্যবহৃত।

ওই পোশাকগুলোই অসহায় মানুষের জন্য উপহার হিসেবে দিয়েছেন নুসরাত ফারিয়া। বৃহস্পতিবার (২৮ এপ্রিল) সুইচ-বাংলাদেশ ফাউন্ডেশন নামের একটি সংগঠনের কাছে পোশাকগুলো হস্তান্তর করেন নায়িকা। এসব পোশাক মাত্র ১০ টাকা দিয়ে কিনতে পারবেন অসহায় ও নিম্নবিত্ত মানুষেরা।

ফারিয়া জানান, সুইচ-বাংলাদেশ ফাউন্ডেশনের কাপড় বিতরণের পরিকল্পনা পছন্দ হয়েছে তার। এজন্যই তাদের মাধ্যমে কাজটি করেছেন। তার ভাষ্য, ‘এই ফাউন্ডেশন যে প্রক্রিয়ায় সুবিধাবঞ্চিত মানুষের সহযোগিতা করে, সেটা আমার ভালো লেগেছে। ১০ টাকার বিনিময়ে একেকটি পোশাক পাচ্ছেন সুবিধাবঞ্চিত মানুষেরা। তারা ফ্রিতে নিচ্ছেন না। কম টাকায় কিনে নিতে পরছেন। এটা তাদের কাছে অন্য রকম আনন্দের ব্যাপার হবে। আর এটাকে আমি দান বলছি না। বলছি উপহার।’

এবারই প্রথম নয়, গত বছরের কোরবানির ঈদেও নিজের প্রায় ২০০টি পোশাক সুবিধাবঞ্চিত ও অসহায়দের জন্য দিয়েছিলেন ফারিয়া। তখনও তার এই ভূমিকা দারুণ প্রশংসিত হয়েছিল।  

এদিকে সুইচ বাংলাদেশ ফাউন্ডেশনের প্রধান সমন্বয়কারী মোস্তাফিজুর রহমান বলেছেন, ‘দরিদ্র মানুষদের জন্য আমরা ১০ টাকায় কাপড় তুলে দিই। এতে করে এটি দান নয়, তারা উপহার হিসেবে গ্রহণ করেন। গত ৫ বছর ধরে আমরা কাজটি করছি।’

নুসরাত ফারিয়া গত ফেব্রুয়ারিতে ‘রকস্টার’ নামের নতুন একটি সিনেমার শুটিং শেষ করেছেন। যেখানে তার নায়ক কলকাতার যশ। কোরবানির ঈদে এটি কলকাতায় মুক্তি পাবে। বাংলার পাশাপাশি হিন্দি ভাষায়ও মুক্তি দেওয়া হবে বলে জানিয়েছেন নায়িকা।

কেআই