২০১৯ সালের জুনে একটি ঘটনায় গোটা দেশ উত্তাল হয়েছিল। বরগুনার কলেজ রোড এলাকায় প্রকাশ্য দিবালোকে রিফাত শরীফ নামের এক যুবককে কুপিয়ে হত্যা করে নয়ন বন্ড ও তার দল। পরে ঘটনার তদন্তে বেরিয়ে আসে অনেক চাঞ্চল্যকর তথ্য। জানা যায়, হত্যার সঙ্গে জড়িত ছিলেন রিফাতের স্ত্রী মিন্নিও। ওই ঘটনার পর পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত হন নয়ন বন্ড। মিন্নিসহ ছয়জনকে মৃত্যুদণ্ডের আদেশ দেন আদালত।  

বরগুনার সেই ঘটনার কথাই পুনরায় আলোচনায় উঠে এলো একটি সিনেমার ট্রেলারের মাধ্যমে। সিনেমাটির নাম ‘পরাণ’। মঙ্গলবার (৫ জুলাই) প্রকাশিত হয়েছে এর ট্রেলার। সেটা দেখেই দর্শকরা বলছেন, এটা বরগুনার রিফাত-মিন্নির ঘটনা অবলম্বনেই নির্মিত হয়েছে। যেখানে নয়ন বন্ডের ভূমিকায় অভিনয় করেছেন শরিফুল রাজ, মিন্নির চরিত্রে বিদ্যা সিনহা মিম ও রিফাতের চরিত্রে আছেন ইয়াশ রোহান।

যদিও নির্মাতা রায়হান রাফি কিংবা সিনেমার সংশ্লিষ্টরা এই দাবি স্পষ্টভাবে স্বীকার করেননি এখনো। তাদের বক্তব্য, দর্শক সিনেমা হলে গিয়ে পুরো সিনেমা দেখলেই পুরোপুরি বুঝতে পারবেন।

এদিকে ২ মিনিট ৩৪ সেকেন্ডের ট্রেলারটি ভাসছে প্রশংসায়। আকর্ষণীয় নির্মাণশৈলি ও রাজ-মিম-ইয়াশের অভিনয় দেখে অনেকেই বলছেন, এবারের ঈদ মাতাবে সিনেমাটি। কেউ কেউ আবার বলে দিচ্ছেন, দেশের সিনেমার অন্যতম সেরা এক ট্রেলার এটি।

উল্লেখ্য, ২০১৯ সালে ‘পরাণ’-এর কাজ সম্পন্ন হয়েছিল। এরপর মুক্তি পাওয়ার কথা ছিল ২০২০ সালের ভালোবাসা দিবসে। কিন্তু মহামারি করোনায় সব ভেস্তে যায়। দুই বছর পিছিয়ে অবশেষে মুক্তি পাচ্ছে ‘পরাণ’। আসন্ন কোরবানির ঈদেই প্রেক্ষাগৃহে দেখা যাবে সিনেমাটি।

‘পরাণ’-এ রাজ-মিম-ইয়াশ ছাড়াও অভিনয় করেছেন শিল্পী সরকার অপু, শহীদুজ্জামান সেলিম, রোজী সিদ্দিকী, লুৎফর রহমান জর্জ, রাশেদ মামুন অপু, মিলি বাশার প্রমুখ। সিনেমাটি প্রযোজনা করেছে লাইভ টেকনোলজিস।

কেআই/আরআইজে