২০১০ সালে বাংলালিংকের একটি জিঙ্গেল দিয়ে সংগীত পরিচালক হিসেবে কাজ শুরু করেন আরাফাত মহসিন নিধি। এরপর থেকে গত এক যুগে অসংখ্য বিজ্ঞাপনচিত্রের জিঙ্গেল বানিয়েছেন তিনি। তৈরি করেছেন আলোচিত কিছু গানও।

মাঝে ২০১৫ সালে মুক্তি পাওয়া রেদওয়ান রনী পরিচালিত ‘আইসক্রিম’ দিয়ে সিনেমার সংগীত পরিচালক হিসেবে অভিষেক ঘটে তার। সেই সিনেমার আবহ সংগীতের পাশাপাশি তিনটি গানের সবগুলোরই সুর ও সংগীত পরিচালনা করেন নিধি। অর্ণব, মমতাজ ও তাহসানের গাওয়া সেই গানগুলোর জন্য শ্রোতাদের প্রশংসাও কুড়ান।

সাত বছর পর আবারও বড় পর্দায় বাজবে আরাফাত মহসিন নিধির গান। সময়ের জনপ্রিয় নির্মাতা ‘পরাণ’ খ্যাত রায়হান রাফীর নতুন সিনেমা ‘দামাল’-এর আবহ সংগীতের পাশাপাশি চারটি মৌলিক গানের সবগুলোরই সুর ও সংগীত পরিচালনা করেছেন আরাফাত মহসিন নিধি। যাতে কণ্ঠ দিয়েছেন মমতাজ, প্রীতম হাসান, ইমরান ও কনা এবং সাকিব চৌধুরী ও ঐশী। সবগুলো গানেরই কথা লিখেছেন রাসেল মাহমুদ। এছাড়া এই সিনেমায় নিধির সংগীতায়োজনে একটি রবীন্দ্রসংগীতে কণ্ঠ দিয়েছেন রেজওয়ানা চৌধুরী বন্যা।

‘দামাল’ সিনেমার কাজ নিয়ে আরাফাত মহসিন নিধির পোস্ট

বিষয়টি নিয়ে দারুণ উচ্ছ্বসিত আরাফাত মহসিন নিধি। ঢাকা পোস্টকে বলেন, “রায়হান রাফী ভাইয়ের ‘পরাণ’ সিনেমাটি এখন তুমুল হিট। এরপর তার এই সিনেমাটি মুক্তি পেতে যাচ্ছে। ফলে এই সিনেমা এবং গানের প্রতি দর্শক-শ্রোতাদের আলাদা ফোকাস থাকবে। তিনি আমাকে পুরো সিনেমার গান এবং আবহসংগীত তৈরিতে স্বাধীনতা দিয়েছেন। আমিও চেষ্টা করেছি নিজের সর্বোচ্চটা দিয়ে কাজ করতে। এটা আমার জন্য দারুণ এক অভিজ্ঞতা ছিলো। কাজ কেমন হয়েছে সেটা দর্শক-শ্রোতারাই বিচার করবেন।’

নির্মাতা রাফী জানিয়েছেন, আগামী ২৮ অক্টোবর মুক্তি পাবে ‘দামাল’। স্বাধীন বাংলা ফুটবল দলকে ঘিরে এগিয়েছে সিনেমাটির গল্প। এতে অভিনয় করেছেন ‘পরাণ’ সিনেমার আলোচিত দুই অভিনয়শিল্পী বিদ্যা সিনহা মিম ও শরিফুল রাজ। এছাড়াও আছেন সিয়াম আহমেদ, সুমিত, রাশেদ অপু, সাঈদ বাবু, শাহনাজ সুমি, বৃষ্টি, অথৈ, পূজা প্রমুখ।

উল্লেখ্য, পারিবারিকভাবেই সংগীতটা পেয়েছেন নিধি। তার মামাদের ব্যান্ড ছিল 'নোভা'। খালা গান গাইতেন। নানাও ছিলেন গানপাগল মানুষ। বাবারও বেশ ঝোঁক ছিল সংগীতের ওপর। ফলে বাসায় প্রায়ই গানের আসর বসতো। তাদের দেখে দেখে গানের প্রতি আকৃষ্ট হন তিনি।

আরআইজে