ম্যানগ্রোভ বন সুন্দরবনের দস্যুতা দমন অভিযান কাহিনীর ওপর ভর করে নির্মিত হয় ‘অপারেশন সুন্দরবন’ সিনেমাটি। ‘ঢাকা অ্যাটাক’-এর পর এটি নির্মাতা দীপংকর দীপনের দ্বিতীয় নির্মাণ। ২৩ সেপ্টেম্বর সিনেমাটি দেশব্যাপী মুক্তি পায়। মুক্তির পরপরই দর্শকমহলে ব্যাপক সাড়া ফেলে। ২য় সপ্তাহে ১০টি সিনেমা হল বেড়ে মোট ৪৫টি হলে চলছে সিনেমাটি।

এবার দেশের গণ্ডি পেরিয়ে বিদেশে মুক্তি পেতে যাচ্ছে সিনেমাটি। আর এ নিয়ে ব্যাপক উচ্ছ্বসিত নির্মাতা, প্রযোজনা ও পরিবেশক মহল। অস্ট্রেলিয়ার সিডনি শহর দিয়ে ‘অপারেশন সুন্দরবন’ সিনেমাটি তার বিদেশ অভিযান শুরু করবে। ৭ অক্টোবর সিডনির ব্যাংস্টাউন হয়টস সিনেমায় বিকেল ৫টা ৪৫ মিনিটে অনুষ্ঠিত হবে এটির প্রিমিয়ার শো। আয়োজনে ক্রেজি টিকিটস ও পথ প্রডাকশন।

এ প্রসঙ্গে নির্মাতা দীপংকর দীপনের উচ্ছ্বাস ভরা মন্তব্য, “সিডনির মাধ্যমে ‘অপারেশন সুন্দরবন’ সিনেমা দেশের বাইরে যাত্রা শুরু করতে যাচ্ছে। আশা করি, প্রবাসী বাঙালিরা তাদের পরিচিত বিদেশি নাগরিকদেরও হলে নিয়ে আসবেন। আমাদের সিনেমাতে সাবটাইটেল করা আছে। সুতরাং সবাই দেখতে পারবেন এটি।”

ক্রেজি টিকিটসের কর্ণধার ওয়াহেদ সিদ্দিকী বলেন, ‘ঢাকা অ্যাটাক’ দেখার পরেই বুঝেছি দীপংকর দীপনের পক্ষে খারাপ সিনেমা বানানো সম্ভব না। তাই আমরা দীর্ঘদিন পর আবার ‘অপারেশন সুন্দরবন’ সিনেমার সঙ্গে যুক্ত হয়েছি।’

পথ প্রডাকশনের হেড অব কনটেন্ট সাকিব ইফতেখার বলেন, “আমরা বিশ্বাস করি, ‘অপারেশন সুন্দরবন’ সিনেমার মাধ্যমে বাংলাদেশের প্রকৃতি ও সিনেমার উৎকর্ষের একটা সুন্দর চিত্র বাঙালি ও অবাঙালি দর্শকের কাছে তুলে ধরতে পারব।’

র‌্যাব ওয়েলফেয়ার কো-অপারেটিভ সোসাইটির ব্যানারে নির্মিত হয়েছে ‘অপারেশন সুন্দরবন’। সিনেমাটিতে মোট ৭৫০টি ভিএফএক্স শট আছে। প্রায় ১৩০০ জন শিল্পী এতে অভিনয় করেছেন।

বিভিন্ন গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন রিয়াজ, সিয়াম আহমেদ, নুসরাত ফারিয়া, জিয়াউল রোশান, দর্শনা বণিক, তাসকীন রহমান, মনোজ, সামিনা বাশার, আরমান পারভেজ মুরাদ, শতাব্দী ওয়াদুদ ও রাইসুল ইসলাম আসাদ প্রমুখ।