‘প্রিয় কমলা’র সেটে অপু, বাপ্পী ও জয়

১৬ ডিসেম্বর মুক্তি পাওয়ার কথা ছিল অপু বিশ্বাস ও বাপ্পী চৌধুরী জুটির প্রথম সিনেমা ‘প্রিয় কমলা’। কিন্তু ১৩ ডিসেম্বর সেন্সর বোর্ড কর্তৃপক্ষ কিছু কর্তন সাপেক্ষে মুক্তির শর্ত দিয়েছিল। ফলে নির্মাতা শাহরিয়ার নাজিম জয়ের সিনেমাটি বিজয় দিবসে মুক্তি পায়নি।  

শর্ত মেনে গত ১৫ জানুয়ারি সেন্সর ছাড়পত্র পায় সিনেমাটি। প্রযোজনা প্রতিষ্ঠান ইমপ্রেস টেলিফিল্ম ১৯ মার্চ প্রেক্ষাগৃহে সিনেমাটি মুক্তি দিতে যাচ্ছে। মুক্তির ঠিক এক সপ্তাহ পর ২৬ মার্চ চ্যানেল আইয়ের পর্দায় হবে ওয়ার্ল্ড প্রিমিয়ার।

সিনেমাটি নিয়ে অপু বিশ্বাস বলেন, ‘দীর্ঘদিন পর আমার সিনেমা মুক্তি পাচ্ছে। অন্য রকম ভালোলাগা কাজ করছে। সিনেমাটি মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটে তৈরি। আমি একজন বীরাঙ্গনার চরিত্রে অভিনয় করেছি। অভিনেত্রী হিসেবে কাজটা খুব উপভোগ করেছি।’

‘প্রিয় কমলা’র দৃশ্য

বাপ্পী চৌধুরী বলেন, ‘এই সিনেমার গল্প আমার কাছে দারুণ লেগেছে। মুক্তিযুদ্ধ বাঙালি জাতির জন্য এক গৌরবময় অধ্যায়। আমি স্বাধীনতা-পরবর্তী প্রজন্মের ছেলে। এই সিনেমায় অভিনয় করতে গিয়ে মুক্তিযুদ্ধ, স্বাধীনতা ও বাংলাদেশের অভ্যুদয় সম্পর্কে অনেক কিছু জানতে পেরেছি।’

‘প্রিয় কমলা’য় গান রয়েছে দুটি। একটি রবীন্দ্রসংগীত। অন্যটির কথা লিখেছেন ফরিদুর রেজা সাগর। এবারই প্রথম গান লিখেছেন তিনি। সিনেমাটির শুটিং শুরু হয়েছিল গেল ডিসেম্বরে। এতে আরও অভিনয় করেছেন সোহেল খান, মালা খন্দকার, সেহাঙ্গল বিল্পব, শিশুশিল্পী আযান প্রমুখ।

এর কাহিনী, চিত্রনাট্য এবং সংলাপও করেছেন শাহরিয়ার নাজিম জয়। স্বাধীনতার ৫০ বছরে দেশ কী অর্জন করল এবং কী অর্জন করল না মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটের সঙ্গে তা তুলে ধরেছেন।

আরআইজে