সদ্যই মুক্তি পেয়েছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী নিয়ে নির্মিত ‘মুজিব: একটি জাতির রূপকার’ সিনেমা। মুক্তির পর থেকেই দর্শকদের কাছ থেকে দারুণ প্রশংসা পেয়েছে সিনেমাটি। 

প্রেক্ষাগৃহে হাজির হয়ে  ‘মুজিব: একটি জাতির রূপকার’ উপভোগ করেছেন  জাতীয় পার্টির চেয়ারম্যান এবং প্রয়াত রাষ্ট্রপতি হুসেইন মুহাম্মদ এরশাদের সাবেক স্ত্রী বিদিশা এরশাদ। সিনেমাটির গল্প ও অভিনয়শিল্পীদের ভূমিকায় মুগ্ধ হয়েছেন তিনি। 

বিদিশা বলেন, ‘শেখ মুজিবুর রহমানকে নিয়ে যে বায়োপিক হয়েছে, সেটা দেখার মতো। আমি রীতিমতো থান্ডার হয়েছি। যারা এখানে অভিনয় করেছেন তারা প্রাণপণ দিয়ে অভিনয় করেছে। এই সিনেমা না দেখলে বাঙালি বুঝবে না শেখ হাসিনা কত কি হারিয়েছেন।’

বিদিশা যোগ করেন- আমরা সবাই জানি শেখ হাসিনা ১৫ আগস্টে তার পরিবারের সবাইকে হারিয়েছেন। কিন্তু মুজিব সিনেমা দেখলে সবাই বুঝবে স্বজন হারানোর বেদনা কত কষ্টের।

তবে প্রয়াত রাষ্ট্রপতির সাবেক এই স্ত্রী মনে করেন, ‘মুজিব’ সিনেমার টিকেটের দাম কমানোর প্রয়োজন। বিদিশার কথায়, আমি ৫০০ টাকা টিকেট কেটে এই সিনেমা দেখেছি। আমার কাছে মনে হয়েছে টিকেটের মূল্য বেশি। তাহলে সাধারণ মানুষ কি এই সিনেমা দেখতে হলে আসবে না? পশ শ্রেণীর মানুষরাই শুধু দেখবে?

তাই বিদিশা এরশাদ মনে করেন, মেহনতী মানুষ থেকে শুরু করে পরবর্তী জেনারেশন যেন এই সিনেমা দেখতে পারে সেই ব্যবস্থা করা উচিত। তিনি বলেন, প্রত্যেক জেলায় জেলায় যদি সিনেমাটির দেখানো যায় তাহলে আরও ভালো হতো এবং টিকেটের মূল্য আরও কমানো উচিত।

প্রসঙ্গত, বাংলাদেশ ও ভারত সরকারের যৌথ প্রযোজনায় নির্মিত এ সিনেমাটি পরিচালনা করেছেন ভারতের খ্যাতিমান পরিচালক শ্যাম বেনেগাল। সিনেমায় বঙ্গবন্ধুর চরিত্রে জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত চিত্রনায়ক আরিফিন শুভ, শেখ হাসিনার চরিত্রে চিত্রনায়িকা নুসরাত ফারিয়া, বঙ্গবন্ধুর স্ত্রী শেখ ফজিলাতুন্নেছার বড়বেলার চরিত্রে নুসরাত ইমরোজ তিশাসহ আরও বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন শতাধিক অভিনেতা।

এনএইচ