বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বায়োপিক ‘মুজিব: একটি জাতির রূপকার’ সিনেমায় জাতির জনকের চরিত্রে অভিনয় করে দর্শকমহলে বেশ প্রশংসা পেয়েছেন চিত্রনায়ক আরিফিন শুভ। 

এই সিনেমায় অভিনয়ের জন্য নিজেকে একটা লম্বা সময় ধরে প্রস্তুত করেছিলেন এই তারকা। কেমন ছিল নায়কের সেই যাত্রা? সম্প্রতি একটি ভিডিও বার্তায় উঠে এসেছে সেই চিত্র। ১১ মিনিটের একটি ভিডিও বার্তায় ‘মুজিব’ সিনেমায় তার পরিশ্রমের কয়েক ঝলক শেয়ার করেছেন আরিফিন শুভ। যেই পরিশ্রমকে এই নায়ক উল্লেখ করেছেন তার চেষ্টার সামান্য কিছু অংশ বলে।

সেই ভিডিও বার্তায় দেখা গেছে, বঙ্গবন্ধু হতে শুটের সময় আরিফিন শুভর দাঁতে চার ডেনচার পরানো হয়েছিল। শুধু তাই নয়, প্রায় সাড়ে তিন কেজির নকল পেট পরে অভিনয় করতে হয়েছে তাকে। অনশনের একটি দৃশ্য সঠিকভাবে করতে নায়ক না খেয়ে ছিলেন ২৪ ঘণ্টা।  ‘মুজিব’ সিনেমার জন্য নিজের এমন আরও অনেকে পরিশ্রমের গল্প সেই ভিডিওতে উঠে এসেছে। যা দেখে দর্শকরাও অভিনেতাকে প্রশংসায় ভাসিয়েছে। 

পর্দায় শুভর অভিনয়ে মুগ্ধ হয়েছিলেন স্বয়ং প্রধানমন্ত্রী। সিনেমায় ‘মুজিব’ চরিত্রে আরিফিন শুভকে দেখে এই নায়ককে তিনি প্রশ্ন করেছিলেন, কীভাবে করেছ? কিভাবে করলা এত সুন্দর করে?

এ বিষয়ে অভিনেতা বলেন, ‘বঙ্গবন্ধুর মেয়ে (প্রধানমন্ত্রী শেখ হাসিনা) মনে করেছেন আমি (মুজিব চরিত্রটি) তুলে ধরতে পেরেছি, আমি পেরেছি কি না সেটা ভাবার প্রয়োজন দেখি না। যার বাবার চরিত্র করেছি তার মনে হয়েছে আমি পেরেছি। যিনি তাকে খুব কাছ থেকে দেখেছেন, একজন কন্যার যদি তার বাবাকে নিয়ে মনে হয়, আমার বাবার চরিত্রে সুন্দর অভিনয় করেছে। উনি রীতিমতো আমাকে জিজ্ঞেস করলেন, কীভাবে করেছ? কিভাবে করলা এত সুন্দর করে?’

প্রসঙ্গত, বাংলাদেশ ও ভারত সরকারের যৌথ প্রযোজনায় নির্মিত এ সিনেমাটি পরিচালনা করেছেন ভারতের খ্যাতিমান পরিচালক শ্যাম বেনেগাল। সিনেমায় বঙ্গবন্ধুর চরিত্রে আরিফিন শুভ, শেখ হাসিনার চরিত্রে চিত্রনায়িকা নুসরাত ফারিয়া, বঙ্গবন্ধুর স্ত্রী শেখ ফজিলাতুন্নেছার বড়বেলার চরিত্রে নুসরাত ইমরোজ তিশাসহ আরও বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন শতাধিক অভিনেতা।

এনএইচ