ঢাকাই চলচ্চিত্রের সুপারস্টার শাকিব খানকে নিয়ে প্রথমবারের মতো প্যান ইন্ডিয়ান সিনেমা তৈরি করছেন নির্মাতা অনন্য মামুন। ‘দরদ’ নামের ওই সিনেমার শুটিংয়ের কাজে বর্তমানে ভারতের বেনারসে ব্যস্ত সময় পার করছে পুরো শুটিং ইউনিট। 

পরিচালক অনন্য মামুন জানিয়েছেন, কয়েকটি ভাষায় নির্মিত ‘দরদ’-এর বাজেট ১০ কোটি রুপির বেশি। যা নিয়ে বেশ আলোচনার মুখে পড়েছেন তিনি। বিশেষ করে, ঢালিউডের জনপ্রিয় অভিনেতা মনোয়ার হোসেন ডিপজল প্রশ্ন তুলেছেন, মামুনের টাকার উৎস নিয়ে। 

সম্প্রতি এক সাক্ষাৎকারে ‘দরদ’ সিনেমা প্রসঙ্গে এই অভিনেতা বলেন, মামুনের তো কিছুই নাই, ও এতো টাকা কোথায় পেল? ও কীভাবে দরদের মত এতো বড় ছবি বানাচ্ছে?

ডিপজলের এমন প্রশ্নের জবাবে বিষয়টি নিয়ে মুখ খুলেছেন এই নির্মাতা। ভারত থেকে একটি ভিডিওবার্তায় তিনি বলেন, ‘ডিপজল ভাই, আসলেই আমার তেমন কোন অর্থ বিত্ত নেই। কিন্তু আমার আছে মেধা আর বুদ্ধি। সেটি দিয়েই ১৯৯৫ সালে শিশুশিল্পী হিসেবে প্রথম জাতীয় পুরস্কার পাই। সেখান থেকেই আমার যাত্রা শুরু।’

অনন্য মামুনের দাবি, এখন সিনেমা বানাতে টাকা লাগে না, লাগে বুদ্ধি। যেমন, দরদ সিনেমার বাজেট ১০ কোটি রুপির ওপরে। সেই টাকা একটি নয়, বরং বাংলাদেশ, কলকাতা ও মুম্বাইয়ের চারটি প্রযোজনা প্রতিষ্ঠান দিচ্ছে। শুধু তাই নয়, এখন সিনেমায় প্রযোজনার বাইরেও নানা ধরনের ফাইন্যান্সারের বিষয়গুলো যুক্ত হয়েছে, যা ডিপজল ভাই, আপনাদের সময় ছিল না। দরদ সিনেমাতেও এমন কিছু ফাইন্যান্সার কোম্পনি রয়েছে। এবং আমরা দরদ-এর হিন্দি ভার্সনের ওটিটি স্বত্ত ইতোমধ্যে বিক্রি করে দিয়েছি। এগুলো আপনার জানা নেই ডিপজল ভাই। এভাবেই ইন্টারন্যাশনাল ফিল্মগুলো হচ্ছে।

ডিপজলের উদ্দেশ্যে মামুন আরও বলেন, ‘আপনার শেষ ৬-৭টি ছবির কথাই ধরুন। একটিও কোন সিনেপ্লেক্স চালায় না। বিষয়টি কি আপনার আত্মসম্মানে একটু লাগে না? যে, আমার সিনেমা কেন সিনেপ্লেক্সে চলছে না, ছবির মান কেন এতো নিচে নেমে গেল, দর্শক কেন দেখছে না! আপনার কোন সিনেমা আন্তর্জাতিক অঙ্গনে মুক্তি পায় না।’

সবশেষ দরদ সিনেমার নির্মাতা বলেন, ‘আর একটা কথা বলি, ডিপজল ভাই আর অনন্ত জলিল- এমন দুজন মানুষ যাদের কাছে কেউ সাহায্য চেয়েছি কিন্তু পায়নি, এমন হয়নি।’

সাইকো থ্রিলার এবং রোমান্টিক অ্যাকশন ধাঁচের গল্পে নির্মিত ‘দরদ’ মুক্তি পাবে ২ ফেব্রুয়ারি। বাংলাদেশের পাশাপাশি সিনেমাটির সহ-প্রযোজনায় থাকছে ভারতের প্রযোজনা সংস্থা এস কে মুভিজ ও মুম্বাইয়ের ‘ওয়ান ওয়ার্ল্ড মুভিজ’। শাকিব-সোনাল ছাড়া এতে আরও অভিনয় করছেন পায়েল সরকার, রাহুল দেব প্রমুখ। 

এনএইচ