ঢাকাই চলচ্চিত্রের শীর্ষ নায়ক শাকিব খানের সবচেয়ে ব্যবসাসফল সিনেমা ছিল ‘প্রিয়তমা’। ২০২৩ সালে মুক্তিপ্রাপ্ত এই ছবির প্রযোজনায় ছিলেন আরশাদ আদনান। পরিচালনায় ছিলেন হিমেল আশরাফ।

একই প্রযোজক ও পরিচালকের নির্মাণে নতুন আরেকটি সিনেমায় অভিনয় করছেন শাকিব খান। ‘রাজকুমার’ নামের এই ছবি মুক্তি পাবে চলতি বছরের কুরবানী ঈদে। 

শাকিব খানকে নিয়েই কেন পরপর দুইটি সিনেমা নির্মাণ করছেন, এমন প্রশ্নে প্রযোজক আরশাদ আদনানের পাল্টা প্রশ্ন-  শাকিব ছাড়া এখন কারো ছবিই চলে না। শাকিবকে ছাড়া আমি কাকে নিয়ে ছবি বানাবো? আপনারাই বলেন!

তিনি বলেন, ‘আমাদের ভালো ভালো গল্পের ছবি করতে হবে। আমি নিজেও খুব শিগগিরই নতুন দুজনকে নিয়ে ছবি নির্মাণের ঘোষণা দেব। কারণ এটা তো ধ্রুব বাস্তবতা যে, শাকিব ছাড়া এখন কারো ছবিই চলে না। শাকিবকে ছাড়া আমি কাকে নিয়ে ছবি বানাবো? আপনারাই বলেন!

প্রিয়তমার সাফল্যে প্রসঙ্গে আরশাদ আদনান বললেন, ‘আমি ছবিটি নিয়ে গবেষণা করেছি। প্রতিনিয়ত পেপারওয়ার্ক করেছি। সে কারণেই ছবিটি দর্শকের কাছে পৌঁছেছে। আর শাকিব খান পুরো ডেডিকেশন নিয়ে কাজ করেছে। ওকে অনেকে হ্যান্ডল করতে পারে না। আমি করতে পেরেছি।’

আরশাদ আদনানের প্রযোজনা প্রতিষ্ঠান ভার্সেটাইল মিডিয়া গত প্রায় ২০ বছর ধরে একাধিক নাটক, টেলিফিল্ম ও সিনেমা নির্মাণ করে চলেছে। গেল ঈদে মুক্তিপ্রাপ্ত চলচ্চিত্র ‘প্রিয়তমা’ বাংলাদেশি চলচ্চিত্রের ইতিহাসে রেকর্ড সাফল্যের ছবি বলে আখ্যা দিলে এ নিয়ে কিছুটা বিতর্কের সৃষ্টি হয়। বিশেষ করে অনেকেই ‘বেদের মেয়ে জোছনা’ ছবির রেকর্ড ভেঙেছে এমন কথা উল্লেখ করে। এ প্রসঙ্গে ইলিয়াস কাঞ্চন একটি ইন্টারভিউতে এর প্রতিবাদ করেন। এবং এই পরিসংখ্যান গ্রহণযোগ্য নয় বলে প্রমাণ দেন।

এ প্রসঙ্গ নিয়ে প্রযোজক আরশাদ আদনানের কাছে জানতে চাইলে তিনি বলেন, ‘দেখুন, আমি মনে করি ইলিয়াস কাঞ্চন সাহেব যা বলেছেন তা পুরোপুরি সত্য। তখনকার হল সংখ্যা আর এখনকার হল সংখ্যা কিন্তু এক নয়। কিংবা অর্থের মানও এক নেই আর। সেই হিসেবে যদি আমরা যে লাভের হিসেবটা দিয়েছি সেটি স্পষ্ট করলেই হয়ে যায়। আর আমরা কিন্তু কখনোই ‘বেদের মেয়ে জোসনা’ ছবিটির সাথে তুলনা দিইনি। এটা বাইরে থেকে ছড়ানো হয়েছে।’

আশার খবর হলো ‘মনীষ’ নামের একটি চলচ্চিত্র নির্মাণ করতে যাচ্ছেন আরশাদ আদনান। যে ছবিটিতে হিমেল আশরাফের বাইরে নতুন একজন পরিচালক ও নতুন অভিনেতা-অভিনেত্রী থাকবেন।

এনএইচ