সম্প্রতি চলে গেলেন বাংলা সিনেমার রাজকুমার ওয়াসিম। সত্তর দশকে ফোক ফ্যান্টাসি ও অ্যাকশন ঘরানার সিনেমা দিয়ে দর্শক মাতিয়েছেন তিনি। যার প্রায় সব সিনেমা ছিল ব্যবসাসফল। তাই প্রযোজকদের ‘ট্রাম্প কার্ড’ বলা হতো এই প্রয়াত চিত্রনায়ককে। 

ওয়াসিমের মৃত্যুর পর প্রায় সব গণমাধ্যমে তার পুরোনো কয়েকটি ছবিই দেখা যাচ্ছিল। এরমধ্যেই সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়েছে নায়কের শেষ ছবি। যেখানে দেখা যাচ্ছে হাসপাতালের বিছানায় হাস্যজ্জ্বল এই অভিনেতাকে। 

ওয়াসিমের ছবিটি তুলেছেন উপস্থাপিকা বুসরা চৌধুরী। তিনি জানান, হাসপাতালে অভিনেতাকে দেখতে গিয়েছিলেন। তখন ৩টি ছবি তুলেছেন। 

ছবি তোলার সময় ওয়াসিমকে হাসতে অনুরোধ করেন বুসরা। সেই আবদার রাখতেই হাসিমুখে উপস্থাপিকার ক্যামেরার দিকে তাকান তিনি। যেটি হয়ে গেল প্রয়াত নায়কের শেষ ছবি। 

ওয়াসিম

১৭ এপ্রিল (শনিবার) দিবাগত রাত সাড়ে ১২টার দিকে মৃত্যু হয় ওয়াসিমের। রাজধানীর শাহাবুদ্দিন মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন এক সময়ের তুমুল জনপ্রিয় এই চিত্রনায়ক। 

ওয়াসিম কিছুদিন ধরে গুরুতর অসুস্থ ছিলেন। অবস্থা এমন দাঁড়ায় তিনি হাঁটতেও পারছিলেন না। বিছানায় শুয়েই দিন কাটছিল তার। শারীরিক অবস্থার অবনতি হলে তাকে হাসপাতালে নেওয়া হয়েছিল। 

উল্লেখ্য, ১৯৭২ সালে ‘ছন্দ হারিয়ে গেলো’ সিনেমার সহকারী পরিচালক হিসেবে ঢাকাই সিনেমায় ওয়াসিমের অভিষেক। নায়ক হিসেবে যাত্রা শুরু হয় মহসিন পরিচালিত ‘রাতের পর দিন’ সিনেমার মাধ্যমে। এক সময় বাণিজ্যিক সিনেমায় অপরিহার্য নায়ক হয়ে ওঠেন তিনি।

এমআরএম