সিনেমা দুনিয়ার সবচেয়ে মর্যাদাপূর্ণ আসর কান-এর অফিসিয়াল সিলেকশনে নাম লেখাল বাংলাদেশ। আব্দুল্লাহ মোহাম্মদ সাদ পরিচালিত এই সিনেমার নাম ‘রেহানা মরিয়ম নূর’। ৬ জুলাই থেকে ফ্রান্সের কান শহরে বসছে এবারের কান উৎসব। যেখানে দেখানো হবে সিনেমাটি।

এই খবর প্রকাশের পর থেকেই দেশের নির্মাতারা সামাজিক মাধ্যমে শুভেচ্ছা জানাতে শুরু করে আব্দুল্লাহ মোহাম্মদ সাদ ও তার টিমকে। তাদের সেই বার্তা নিচে তুলে ধরা হলো-

অমিতাভ রেজা
বাংলা সিনেমার ইতিহাসে এর চেয়ে ভালো দিন আর কখনও আসে নাই।

আরিক আনাম খান
এটা আমাদের জন্য গর্বের এক মুহূর্ত। ইন্ডাস্ট্রির জন্য এটি বড় সাফল্য।

নুহাশ হুমায়ুন
বাংলা সিনেমার জন্য অবিশ্বাস্য ঘটনা এটি। এমন এক খবর পেয়ে বেশ গর্ব হচ্ছে। আরও অনেক সংবাদ আসতে যাচ্ছে।

শঙ্খ দাশগুপ্ত
আব্দুল্লাহ মোহাম্মদ সাদের সিনেমা কান উৎসবে অফিশিয়ালি নির্বাচিত হয়েছে। দেশের জন্য দারুণ এক খবর। অভিনন্দন সাদ, বাঁধন, তমিযুলসহ পুরো টিমকে। 

দীপঙ্কর দীপন
বুক ঢিপ ঢিপ নিয়ে অফিশিয়াল সোর্স এর অপেক্ষায় ছিলাম  সাম্প্রতিক সময়ের বাংলা সিনেমার সবচেয়ে বড় খবরটার। পেয়ে গেছি। ইয়াহু, মোহাম্মদ সাদের ২য় ছবি রেহানা মরিয়ম নুর কানে অফিশিয়াল সিলেকশন পেয়েছে। আন সার্টেইন রিগার্ড ক্যাটাগরিতে। টুপি খোলা সালাম পুরো টিমকে। তোমরা আমাদের গর্বিত করেছ, চোখের কোনা আনন্দে ভিজিয়েছ। 

মোস্তফা সরয়ার ফারুকী
অভিনন্দ সাদ, জেরেমি চুয়া। নতুন প্রজন্মের নির্মাতাদের মধ্যে সাদ আমার ভীষণ পছন্দের। 

আদনান আল রাজীব
সাদকে আমি ভালোবাসি। কী দারুণ এক খবর। 

নিয়ামুল মুক্তা
কান চলচ্চিত্র উৎসবে আন সার্টেইন রিগার্ডস ক্যাটাগরিতে অফিসিয়ালি সিলেক্টেড, আব্দুল্লাহ মোহাম্মাদ সাদ এর সিনেমা 'রেহানা মরিয়ম নূর'। জ্বী হ্যাঁ, বাংলাদেশি পরিচালকের সিনেমা। আসেন এবার মন খুলে আনন্দ করি । বাংলাদেশি সিনেমার জন্য সত্যি এ এক বিরাট অর্জন! 

আর আপনারা দযারা সিনেমা নিয়ে নিজেও হতাশায় ভুগছেন  এবং আপনার চারপাশে হতাশা ছড়িয়ে যাচ্ছেন। আপনাদের হতাশাও এবার একটু কমবে নিশ্চই। চিয়ারসস। সেলুট 

ইফতেখার চৌধুরী
নির্মাতা, অভিনেত্রী ও দলের সবাইকে শুভেচ্ছা। বাংলা সিনেমা এখনও মরে যায়নি। আরও সামনে এগিয়ে যাচ্ছে। 

আশফাক নিপূণ
বাংলা সিনেমার জন্য বিশেষ এক দিন। নির্মাতা আবদুল্লাহ মোহাম্মদ সাদের দ্বিতীয় সিনেমা ‘রেহানা মরিয়ম নূর’ কান উৎসবের জন্য অফিশিয়ালি নির্বাচিত হয়েছে। টিমের জন্য শুভেচ্ছা। 

রেদওয়ান রনি
বাংলাদেশের জন্য কী দারুণ এক খবর। কান উৎসবের এবারের আসরে আবদুল্লাহ মোহাম্মদ সাদের সিনেমা অফিশিয়ালি নির্বাচিত হয়েছে। সাদ ও তার টিমের জন্য গর্ববোধ হচ্ছে। বাংলাদেশের সিনেমার জন্য বিশেষ এক দিন আজ। 

‘রেহানা মরিয়ম নূর’ সিনেমায় অভিনয় করেছেন আজমেরি হক বাঁধন, আফিয়া জাহিন জাইমা, কাজী সামি হাসান, আফিয়া তাবাসসুম বর্ণ, ইয়াছির আল হক, সাবেরী আলম প্রমুখ।

পোটোকল ও মেট্রো ভিডিওর ব্যানারে সিনেমাটি প্রযোজনা করেছেন সিঙ্গাপুরের প্রযোজক জেরেমী চুয়া, নির্বাহী প্রযোজক এহসানুল হক বাবু এবং সহ-প্রযোজনা করেছেন রাজীব মহাজন, আদনান হাবিব, সাঈদুল হক খন্দকার। সিনেমাটোগ্রাফার তুহিন তমিজুল, প্রোডাকশন ডিজাইনার আলী আফজাল উজ্জ্বল ও সাউন্ড ডিজাইনার শৈব তালুকদার। সহ-প্রযোজনা করেছে সেন্সমেকারস প্রডাকশন।

উল্লেখ্য, এর আগে ২০০২ সালে কান উৎসবের ডিরেক্টরস ফোর্টনাইট বিভাগের জন্য নির্বাচিত হয় তারেক মাসুদের ‘মাটির ময়না’।

এমআরএম