দীর্ঘ দিন ধরে কিডনি ও মস্তিষ্কজনিত জটিলতায় ভুগছেন বরেণ্য চিত্রনায়ক ও সংসদ সদস্য আকবর হোসেন পাঠান ফারুক। এছাড়া তার রক্তে ব্যাকটেরিয়া সংক্রমণও ধরা পড়ে। এ কারণে সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চলছে তার চিকিৎসা। জানা গেছে, গত চার মাস ধরে হাসপাতালটির নিবিড় পরিচর্যা কেন্দ্র বা আইসিইউতে রয়েছেন অভিনেতা।

ফারুকের স্ত্রী ফারহানা পাঠান জানিয়েছেন, তার অবস্থা আগের চেয়ে কিছুটা ভালো। তবে এখনো আইসিইউতে রাখা হয়েছে। ফারুকের চিকিৎসা প্রক্রিয়াটি বেশ দীর্ঘ। তাই ধীরে ধীরেই তিনি সুস্থতার দিকে এগোচ্ছেন। স্বামীর সুস্থতার জন্য দোয়া চেয়েছেন ফারহানা।

গত ২১ মার্চ থেকে সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) রয়েছেন ফারুক। এর আগে ৪ মার্চ নিয়মিত চেকআপের জন্য সিঙ্গাপুরে গিয়েছিলেন তিনি। তবে সেখানে তার শারীরিক অবস্থার অবনতি ঘটলে হাসপাতালে ভর্তি করানো হয়।

প্রসঙ্গত, অভিনয়ে আসার আগে ফারুক অংশ নিয়েছিলেন বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে। স্বাধীনতার বছর ১৯৭১ সালেই তিনি ‘জলছবি’ সিনেমার মাধ্যমে আত্মপ্রকাশ করেন। এরপর তিনি ‘লাঠিয়াল’, ‘সুজন সখী’, ‘নয়নমনি’, ‘সারেং বৌ’, ‘গোলাপী এখন ট্রেনে’, ‘সাহেব’, ‘আলোর মিছিল’সহ বহু দর্শকপ্রিয় সিনেমায় অভিনয় করেছেন।

১৯৭৫ সালে শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেতা হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন ফারুক। এছাড়া ২০১৬ সালে একই আয়োজনে তাকে দেওয়া হয় আজীবন সম্মাননা।

কেআই