গত বছরের ৯ আগস্ট প্রয়াত হন দেশের কিংবদন্তি সংগীত পরিচালক, গীতিকার ও গায়ক আলাউদ্দিন আলী। আগামী সোমবার তার প্রথম মৃত্যুবার্ষিকী। আর এই দিনটিকে স্মরণ করতে একটি বিশেষ উদ্যোগ নিয়েছেন তার কন্যা সংগীতশিল্পী আলিফ আলাউদ্দিন।

আলিফের মা সালমা সুলতানাও ছিলেন নন্দিত নজরুল সংগীতশিল্পী। তিনি মারা যান আলাউদ্দিন আলীরও আগে-২৯ সেপ্টেম্বর ২০১৬। প্রয়াত বাবা-মা দুজনকে একসঙ্গে স্মরণ করতেই তাদের তিন যুগ আগের একটি গান কণ্ঠে তুলে নিয়েছেন আলিফ। গানটির শিরোনাম ‘তুমি চলে গেছ আমারে কাঁদিয়ে’। ৮ আগস্ট নিজের ইউটিউব চ্যানেলে ভিডিও আকারে গানটি প্রকাশ করবেন এই গায়িকা।

আলিফ আলাউদ্দিন জানান, ১৯৮৩ সালে গানটির কথা ও সুর করেছিলেন আলাউদ্দিন আলী। বিটিভির একটি অনুষ্ঠানে গানটি পরিবেশন করেন তার মা সালমা সুলতানা। সেই গানটিতে এবার নতুন সংগীতায়োজনে কণ্ঠ দিয়েছেন তিনি। নতুন করে এটির সংগীতায়োজন করেছেন তারই স্বামী কাজী ফায়সাল আহমেদ। স্ত্রী আলিফকে মডেল করে ভিডিওটি নির্মাণ করেছেন ফায়সাল।

গানটি নিয়ে আলিফ বলেন, ‘আমার জীবনে আব্বুর অবদানের কথা বলে শেষ করা যাবে না। তিনি চলে যাওয়ার এক বছর হয়ে গেলো। আম্মু তো আরও আগেই আমাদের ছেড়ে চলে গেছেন। বাবার মৃত্যুবাষির্কীকে সামনে রেখে বাবা-মা দুজনকে স্মরণ করেই গানটিতে কণ্ঠ দিয়েছি। এই গানটি তাদেরও খুব প্রিয় ছিল। আশা করি সবাই পছন্দ করবেন।’

আরআইজে