ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেতা এবার দরবেশ হয়ে আসছেন। তবে তা বাস্তবে নয়, একটি নাটকে। আগামীকাল (১২ নভেম্বর) থেকে বৈশাখী টিভিতে প্রচার হবে বিশেষ নাটক ‘দরবেশ’। আর সেখানে দরবেশের ভূমিকায় অভিনয় করেছেন ইলিয়াস কাঞ্চন।

নাটকে দেখা যাবে, এ দরবেশ কোনো সাধারণ দরবেশ নন! কোরআনের দরবেশ! যিনি কোরআন নিয়ে নাটক লিখেন জান্নাত প্রত্যাশী মানুষের জন্যে। তিনি মনিরাজপুরে এসে আস্তানা গেড়ছেন অজ্ঞ মানুষকে কোরআনের আলোয় আলোকিত করে জান্নাতগামী করার জন্যে। ক্ষিপ্ত হয়ে উঠেন গ্রাম্য মাতবর!

তার সাথে ক্ষিপ্ত হয় ভন্ড পীরের মুরিদরা। কিন্তু প্রতিবাদী যুবক রোস্তম দরবেশের দেয়া মায়ের ভাষায় কোরআন বুঝতে শিখে এবং গ্রামগঞ্জে ঘুরে বেড়াতে থাকে কৃষকদের কোরআন বুঝাতে। দরবেশের সান্নিধ্যে এসে যখন খোদ মাতবরের ছেলেও কুরআন প্রচারে নিয়োজিত হয়, তখন মাতবর নিজের সন্তানকেও প্রহার করে। শুরু হয় সত্য-মিথ্যার দ্বন্দ্ব! কিন্তু এ দ্বন্দ্বের শেষ কোথায়?

নাটকটিতে আরও অভিনয় করেছেন আব্দুল্লাহ রানা, শফিক খান দিলু, আব্দুল আজিজ, জিল্লুর রহমান, লিটন খন্দকার, আখি, এজি বিদ্বান প্রমুখ। 'দরবেশ' রচনা করেছেন নাট্যকার শাহ আলম নূর। পরিচালায় এইচ এম বরকতুল্লা।

বৈশাখী টেলিভিশনে শুক্রবার (১২ নভেম্বর) রাত সাড়ে ৮টায় দেখা যাবে নাটকটি।

আরআইজে